বাসস রাষ্ট্রপতি-২ : খাদ্য নিরপত্তা ও পুষ্টি চাহিদা পূরণে ফলদ বৃক্ষ রোপণ করুন : রাষ্ট্রপতি

152

বাসস রাষ্ট্রপতি-২
রাষ্ট্রপতি-বাণী
খাদ্য নিরপত্তা ও পুষ্টি চাহিদা পূরণে ফলদ বৃক্ষ রোপণ করুন : রাষ্ট্রপতি
ঢাকা, ১৫ জুন,২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ খাদ্য নিরাপত্তা ও পুষ্টি চাহিদা পূরণের পাশাপাশি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে দেশবাসীকে বেশি করে ফলদ বৃক্ষ রোপণের আহ্বান জানিয়েছেন।
তিনি ‘ফলদ বৃক্ষ রোপণ পক্ষ’ ও ‘জাতীয় ফল প্রদর্শনী’ উপলক্ষে আজ এক বাণীতে এ আহবান জানান।
কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে আগামীকাল রোববার থেকে দেশব্যাপী ‘ফলদ বৃক্ষ রোপণ পক্ষ’ এবং তিন দিনব্যাপি (১৬ হতে ১৮ জুন) ‘জাতীয় ফল প্রদর্শনী’ অনুষ্ঠিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপতি বলেন,‘আমি মনে করি ফলদ বৃক্ষ রোপণ পক্ষের এবারের প্রতিপাদ্য ‘পরিকল্পিত ফল চাষ যোগাবে পুষ্টি সম্মত খাবার’ যথার্থ হয়েছে ।’
আবদুল হামিদ বলেন,মানবদেহের পুষ্টির চাহিদা মেটানোর ক্ষেত্রে ভিটামিন ও খনিজ পদার্থের সহজলভ্য ও প্রাকৃতিক উৎস হলো ফল।
‘আমাদের মাটি ও জলবায়ু’ বিভিন্ন রকমের ফল চাষের জন্য অত্যন্ত উপযোগি’ এ কথা উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকারের বহুমাত্রিক উন্নয়নমূলক কার্যক্রমের ফলে বাংলাদেশ বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে। উন্নয়নের এই অগ্রযাত্রায় কৃষিখাতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। রাষ্ট্রপতি বলেন,সকলের সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ আজ দানাদার খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। শাকসবজি, ফলমূল উৎপাদনও বেড়েছে বহুগুণ। দেশীয় ফলমূলের ব্যাপক উৎপাদন জাতীয় পর্যায়ে দৈনন্দিন পুষ্টি চাহিদা পূরণে সহায়ক ভূমিকা রাখছে।
আবদুল হামিদ মনে করেন,সারাদেশে ফল চাষের সম্প্রসারণ ঘটিয়ে জনগণের পুষ্টি চাহিদা পূরণের পাশাপাশি ফল উৎপাদন ও প্রক্রিয়াকরণের মাধ্যমে বিপুল জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা সম্ভব।
রাষ্ট্রপতি বলেন,ঐতিহ্যবাহী নানা জাতের দেশি ফল গাছ বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করে অল্প পরিচর্যায় আশানুরূপ ফলন দিয়ে থাকে। তবে অনেক প্রজাতির ফল ‘আমাদের দেশ’ হতে বিলুপ্তির পথে। তাই ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী নতুন প্রজন্মকে বৈচিত্র্যময় ফল সম্পর্কে ধারণা প্রদানসহ তাদের ফলদ বৃক্ষ রোপণে উৎসাহিত করবে।
তিনি ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী ২০১৯’র সার্বিক সাফল্য কামনা করেন।
বাসস/তবি/জেডআরএম/১৮১০/-অমি