ইম্পেরিয়াল হাসপাতালের যাত্রা শুরুর মধ্যদিয়ে বাংলাদেশেও আন্তর্জাতিকমানের স্বাস্থ্যসেবা চালু হলো : ডা. শেঠী

197

চট্টগ্রাম, ১৫ জুন, ২০১৯ (বাসস) : ইম্পেরিয়াল হাসপাতাল লিমিটেডের (আইএইচএল) যাত্রা শুরুর মধ্যদিয়ে বাংলাদেশেও পরিকল্পিত ও আন্তর্জাতিকমানের স্বাস্থ্যসেবা চালু হলো।
ভারতের নারায়ণ হেলথের চেয়ারম্যান ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী প্রসাদ শেঠী আজ শনিবার সকালে চট্টগ্রাম মহানগরীতে নির্মিত ৩৭৫ শয্যা বিশিষ্ট আধুনিক চিকিৎসাকেন্দ্র ইম্পেরিয়াল হাসপাতাল লিমিটেডের (আইএইচএল) উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এ মন্তব্য করেন।
ইম্পেরিয়াল হাসপাতাল বাংলাদেশের মানুষের জন্য সঠিক ও উন্নত স্বাস্থ্যসেবায় নতুন সংযোজন এ কথা উল্লেখ করে ভারতের ব্যাঙ্গালুরুর নারায়ণ ইনস্টিটিউট অব কার্ডিয়াক সায়েন্সের প্রতিষ্ঠাতা ডা. দেবী শেঠী বলেন, উন্নতমানের চিকিৎসার জন্য প্রতিবেশী দেশ ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর ও মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে যাওয়া বাংলাদেশির সংখ্যা প্রতি বছর বাড়ছে। সদ্য প্রতিষ্ঠিত ইম্পেরিয়াল হাসপাতালের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হওয়ায় এ প্রবণতা অনেকাংশে হ্রাস পাবে।
ডা. দেবী শেঠী হাসপাতাল পরিদর্শন করে অবকাঠামোর পাশাপাশি আধুনিক যন্ত্রপাতি দেখে সন্তোষ প্রকাশ করেন।
চট্রগ্রামের পাহাড়তলী চক্ষু হাসপাতালের পাশে ৭ একর জমিতে প্রায় ৯০০ কোটি টাকা ব্যয়ে বিশেষায়িত এ হাসপাতালটি নির্মিত হয়। ৫টি ভবন নিয়ে ৬ লাখ ৬০ হাজার বর্গফুট জায়গায় দৃষ্টিনন্দন এ হাসপাতালে এক ছাদের নিচে সব ধরণের চিকিৎসাসেবা পাওয়া যাবে।
হৃদরোগ বিভাগের চিকিৎসা ভারতের নারায়ণ হেলথ ও ইম্পেরিয়াল হাসপাতাল কর্তৃপক্ষের যৌথ তত্ত্বাবধানে পরিচালিত হবে। এ বিভাগের নামকরণ করা হয়েছে ইম্পেরিয়াল-নারায়ণা কার্ডিয়াক বিভাগ।
দৈনিক আজাদী’র সম্পাদক এমএ মালেকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইম্পেরিয়াল হাসপাতালের বোর্ড চেয়ারম্যান ও চিটাগাং আই ইনফরমারি এন্ড ট্রেনিং কমপ্লেক্সের ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেন। বিশেষ অতিথি ছিলেন সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।
অনুষ্ঠানে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ডা. রবিউল হোসেন বলেন, উন্নতমানের স্বাস্থ্যসেবার অপ্রতুলতায় বহু রোগী বিদেশ যেতে বাধ্য হচ্ছে। এতে তাদের পরিবারকে আর্থিক, শারীরিক এবং মানসিক চাপের মুখে পড়তে হয়। এ অবস্থা থেকে মুক্তির জন্যই এ হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছে। সরকার স্বল্পমূল্যে জায়গা দিয়ে এ কাজকে সহজতর করে দিয়েছে।
তিনি বলেন, ইম্পেরিয়াল হাসপাতালে সব ধরনের রোগের চিকিৎসাসেবা রয়েছে, যা অন্য কোনো হাসপাতালে নেই। বিত্তবান থেকে শুরু করে সবশ্রেণীর মানুষ এখানে চিকিৎসাসেবা পাবে। একজন রোগীর ভর্তি থেকে শুরু করে সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করা পর্যন্ত যাবতীয় সেবা প্রদানের ব্যবস্থা রয়েছে এখানে। দক্ষ চিকিৎসক, নার্স ও মেডিকেল টেকনিশিয়ান ছাড়াও অস্বচ্ছল রোগীদের জন্য ১০ শতাংশ চিকিৎসা সুবিধা ও দর্শনার্থীদের জন্য আবাসন সুবিধাও রয়েছে এই হাসপাতালে।
সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন,তিনি আশা করছেন, ইম্পেরিয়াল হাসপাতাল বিশ্বমানের স্বাস্থ্যসেবা নিশ্চিত করবে।
এসময় হাসপাতালের সিইও ড. হেনসেন, ব্যবস্থাপনা পরিচালক আমজাদুল ফেরদৌস চৌধুরীসহ চিকিৎসক, নার্স ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।