বাসস ক্রীড়া-৮ : পাক-ভারত লড়াইয়ের আগে আলোচনায় ভাইরাল হওয়া ভারতীয় পাইলটের ভিডিও

171

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-বিশ্বকাপ-ভারত-পাকিস্তান
পাক-ভারত লড়াইয়ের আগে আলোচনায় ভাইরাল হওয়া ভারতীয় পাইলটের ভিডিও
ইসলামাবাদ, ১৪ জুন ২০১৯ (বাসস/এএফপি) : চলতি বছরের শুরুতেই প্রতিবেশী দেশ পাকিস্তানে হামলা করতে গিয়ে ভুপাতিত বিমান থেকে অক্ষত অবস্থায় সে দেশের সেনা-বাহিনীর কাছে ধরা পড়েন ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমান। পরে তাকে স্বসম্মানে ভারতীয়দের কাছে ফিরিয়ে দেয় পাকিস্তান। পাইলটকে বন্দী করা ও পরে ফিরিয়ে দেয়া সেই ভিডিওটি ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে।
তবে বিশ্বকাপে আসন্ন পাক-ভারত ম্যাচকে সামনে রেখে সেই ভিডিওটিই এখন আবার চলে এসেছে আলোচনার কেন্দ্রবিন্দুতে। ৩৩ বছর বয়সি ওই পাইলটের শান্তির বানীর মাধ্যমে পারমানবিক শক্তির অধিকারী চির বৈরী প্রতিবেশী দেশ দুটির মধ্যে উত্তেজনা প্রশমনের চেস্টা করা হয়েছে। ১৯৪৭ সালে বৃটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করার পর থেকেই দেশ দুটির মধ্যে শুরু হয় উত্তেজনা।
ভারতীয় পাইলটকে মুক্তি দেয়ার আগে পাকিস্তান সেনাবাহিনীর প্রচার করা এক ভিডিও ফুটেজে দেখা যায়, হাজতে আটকাবস্থায় চায়ে চুমুক দিতে দিতে বর্তমান বিনীতভাবেই জেরাকারীর প্রশ্নের জবাব দিতে অস্বীকৃত জানাচ্ছেন। ওই ঘটনা বর্তমানকে ভারতের নায়কের আসনে অধিষ্ঠিত করে।
নতুন করে প্রকাশিত এক ভিডিওতে বর্তমানের মত গোপ ওয়ালা একজন অভিনেতাকে প্রদর্শন করা হয়। তাকে প্রশ্ন করা হয় টস জিতে আপনি কি নেবেন? সেরা একাদশে কাকে কাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। জবাবে বর্তমানের ওই অনুকরণকারী তার মত করেই বলেন, ‘আমি আপনাকে এ বিষয়ে কিছু বলতে চাই না, জনাব।’
ফুটেজের শেষভাগে দেখা যায়, পাইলট চলে যাবার জন্য উঠে দাঁড়িয়েছেন- তবে জিজ্ঞাসাবাদ কারী বলছেন ‘কাপ রাখ’ যার মাধ্যমে বিশ্বকাপের শিরোপার দিকেই ইঙ্গিত করা হয়েছে।
‘এবার কাপটি ঘরে নিতে দাও’ শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ভিডিওটি হাজার হাজারবার শেয়ার হয়েছে। এর মাধ্যমে ভারতীয়দের খোঁচা মারা হয়েছে। ভারতীয় সমর্থকের বানানো একটি ভিডিও’র প্রতিউত্তরে এটি প্রকাশ করা হয়েছে। যে ভিডিওতে একজনকে পাকিস্তানীদের দিকে গুলি করতে দেখা যায় এবং ভারতীয় সমর্থকদের অতিক্রম না করতে সতর্ক করা হয় । তবে ভারতীয় পাইলটের এই ভিডিওটি ‘কৌতুক’ হিসেবে ভালই গ্রহনযোগ্যতা পেয়েছে। অবশ্য মৈনাক মিত্র নামে এক ভারতীয় সমর্থক টুইটারে লিখেছেন, ‘তাদেরকে কেবলমাত্র ‘চা-এর কাপ’ রাখতে দাও, আমরা বিশ্বকাপ পাব।’
দুই দলের বড় ম্যাচকে সামনে রেখে এর আগেও এমন উত্তেজনা মূলক বিজ্ঞাপন প্রচার করেছে উভয় দলের সমর্থকরা।
২০১৫ সালের বিশ্বকাপে ভারতীয় একটি চ্যানেল ‘মওকা মওকা’ নামে একটি বিজ্ঞাপন প্রচার করেছিল। যেটিকে বিকৃত করেছিল পাকিস্তানী সমর্থকরা। ২০১৭ সালে পাকিস্তান যখন নাটকীয়ভাবে ভারতকে হারিয়ে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করেছিল, তখন একটি ভিডিও ছাড়া হয়, যেখানে দেখানো হয় পাকিস্তানীরা ভারতীয় সমর্থকদের টিস্যু ধরিয়ে দিচ্ছে।
এদিকে পাকিস্তানী ক্রিকেট তারকা শোয়েব মালিককে বিয়ে করা ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জা তার টুইটারে লিখেছেন,‘ আল্লার ওয়োস্তে এটিকে ক্রিকেটের মধ্যেই রাখুন’।
বর্তমানে ইংল্যান্ড বিশ্বকাপে অংশগ্রহনকারী দলগুলোর মধ্যে পয়েন্ট তালিকার অস্টম অবস্থানে রয়েছে পাকিস্তান। আর ভারতের অবস্থান তৃতীয়। আগামী ১৪ জুলাই লর্ডসে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ ফাইনাল।
বাসস/এএফপি/এমএইচসি/১৯১০/স্বব