আইএলও’র সম্মেলনে যোগ দিতে শ্রম প্রতিমন্ত্রী জেনেভা যাচ্ছেন

238

ঢাকা, ১৪ জুন, ২০১৯ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান আন্তর্জাতিক শ্রম সংস্থা’র (আইএলও) উদ্যোগে আয়োজিত এক সম্মেলনে যোগ দিতে আজ শুক্রবার রাতে সুইজারল্যান্ডের জেনেভার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।
তিনি আইএলও’র শততম বার্ষিকীর ১০৮ তম ‘সেন্টেনারি’ শ্রম সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।
আইএলও’র শততম বার্ষিকীর শ্রম সম্মেলন গত ১০ জুন থেকে জেনেভাস্থ আইএলও’র সদর-দপ্তরে শুরু হয়েছে। আগামী ২২ জুন পর্যন্ত এ সম্মেলন চলবে।
আজ বিকেলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আন্তর্জাতিক শ্রম সংস্থার শততম বার্ষিকীর কারণে এবারের সম্মেলন বিশেষ গুরুত্ববহ।
শ্রম সম্মেলনের আলোচ্যসূচি অনুযায়ি এ বছর পাঁচটি বিষয়ের ওপর আলোচনা হবে।
শ্রম প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান আগামী ১৭ জুন বিকেলে প্ল্যানারি সেশনে ‘”ফিউচার অব ওয়ার্ক’ সম্পর্কিত বিষয়ে বক্তব্য রাখবেন।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই সম্মেলনে আইএলও’র শত বছরের কার্যক্রম, সাফল্য, সীমাবদ্ধতা ভবিষ্যতের কর্মসুচি, কর্মপদ্ধতি, কর্মপরিকল্পনা প্রভৃতি বিষযয়ের আলোকে একটি ঘোঘণাপত্র গৃহীত হবে।
এছাড়া সম্মেলনে আইএলও কনভেশনের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হবে এবং ভায়োলেন্স এন্ড হ্যারেজমেন্ট এগনেষ্ট ওমেন এন্ড মেন ইন দ্যা ওয়াল্ড অব ওয়ার্ক’র উপর কনভেনশন/রিকমেন্ডেশন বিষয়ক আলোচনাও স্থান পাবে। বাংলাদেশ এ কনভেনশন সমর্থনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।
সংস্থাটি প্রতিষ্ঠার শততম বার্ষিকীর সেন্টেনারি সম্মেলন উপলক্ষে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে শ্রম প্রতিমন্ত্রী আইএলও’র মহাপরিচালকের হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেবেন।
সংসদ সদস্য ইসরাফিল আলম ও মানু মজুমদার, মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কে এম আলী আজম, অতিরিক্ত সচিব ড. মোল্লাহ জালালসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, বাংলাদেশ এমপ্লয়ার ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান, বিজিএমইএ’র সভাপতি রুবানা হক এবং জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টুসহ মালিক-শ্রমিক প্রতনিধিগণ সম্মেলনে অংশ নেবেন।