বিশ্বকাপে ফিল্ডিংটাই গুরুত্বপূর্ণ : শ্রীধর

187

নটিংহ্যাম (ইউকে), ১৪ জুন ২০১৯ (বাসস/এএফপি) : চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপের আসন্ন ম্যাচে ফিল্ডিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে মনে করছেন ভারতীয় জাতীয় ক্রিকেট দলের ফিল্ডিং কোচ রামকৃষ্ণান শ্রীধর।
এই মুহূর্তে দুর্দান্ত ফিল্ডিং করছে ভারত। অপরদিকে আগামী রোববার ম্যানচেস্টারে ভারতের বিপক্ষে বহুপ্রতিক্ষীত গ্রুপ ম্যাচে নামার আগে নিজেদের খেলার মান বাড়ানোর তাগিদ দিয়েছেন পাকিস্তান দলের অধিনায়ক সরফরাজ আহমেদ।
বুধবার টনটনে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে পরাজিত হওযা ম্যাচে ১৯৯২ বিশ্বকাপ জয়ী পাকিস্তানের ফিল্ডিং ছিল যাচ্ছেতাই। সহজ তিনটি গুরুত্বপুর্ন ক্যাচ মিস করা উপমহাদেশের ৪১ রানে পরাজিত হয় অস্ট্রেলিয়ার কাছে। তবে বিরাট কোহলির দলের বিপক্ষে জয় পেতে মরিয়া তারা।
দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত অবশ্য বৃহস্পতিবার নটিংহ্যামে নিউজিল্যান্ডের সঙ্গে পরিত্যক্ত ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করার আগে প্রথম দুটি ম্যাচেই জয়লাভ করেছে। এর আগে দক্ষিন আফ্রিকা ও অস্ট্রেলিয়াকে হারিয়ে এখনো অপরাজিত আছে ভারত। শ্রীধরের মতে ওয়ানডে ম্যাচে ফিল্ডিং হচ্ছে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ।
ট্রেন্ট ব্রিজে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি বলব প্রতিটি ম্যাচেই ফিল্ডিং গুরুত্বপূর্ণ। রোববার ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার সময়ও আমরা তা দেখেছি। ৫ উইকেটে ৩৫২ রানের বিশাল সংগ্রহ দাঁড় করানোর পরও আমাদেরকে জয়ের জন্য জানবাজি রেখে ফিল্ডিং করতে হয়েছে। শুধু পরবর্তী ম্যাচের জন্য নয়, সব ম্যাচের জন্যই আমাদেরকে প্রতিপক্ষের চেয়ে ভাল ফিল্ডিং করতে হবে বলে আমি মনে করি। প্রতিপক্ষ দলগুলোও একই রকম প্রচেষ্টা চালাবে।
ভারতের এই ফিল্ডিং কোচ বলেন, ‘আমাদের দলে রোহিত শর্মার মত ফিল্ডার রয়েছেন যিনি স্লিপের অসাধারণ ও নিরাপদ ক্যাচার। আরো দুইজন ফিল্ডার বিরাট ও যধাব রয়েছেন, তারা যে কোন পজিশনেই খুবই দক্ষ।
ভারতীয় দলের পেসার জসপ্রিত বুমরাহ একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের এক নম্বর বোলার হলেও শ্রীধরের মতে ফিল্ডার হিসেবে তাকে আরো দক্ষতা অর্জন করতে হবে। তিনি বলেন, ‘ফিল্ডিংয়ে বুমরাহ মোটামুটি কঠোর পরিশ্রম করে। ২০১৬ সালে দলে যোগদানের পর থেকে এখনো পর্যন্ত সে এমন পরিশ্রমই করে আসছে। তার যথেষ্ট উন্নতি ঘটেছে। তবে আরো এগিয়ে যাবার জন্য এখনো কাজ করছে। তার আরো উন্নতির প্রয়োজন।’
বৃহস্পতিবার বৃষ্টিতে ভেস্তে যাওয়া ম্যাচে ভারত খেলতে না পারলেও শ্রীধরের মতে আগের দুই ম্যাচ থেকে পাওয়া আত্মবিশ্বাস নিয়ে ওল্ড ট্রাফোর্ডে ‘মহাগুরুত্বপুর্ন’ ম্যাচে খেলতে ভারত। বলেন, ‘আবহাওয়াকে আপনি নিয়ন্ত্রন করতে পারবেন না। কিন্তু আমাদের দুটি ম্যাচ ভাল গেছে।’