বাসস বাজেট-৩৪ : ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার

283

বাসস বাজেট-৩৪
বিদ্যুৎ-উৎপাদন
২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার
ঢাকা, ১৩ জুন, ২০১৯ (বাসস) : ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার।
আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা জানান।
তিনি বলেন,‘শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ’ এই স্লোগানকে সামনে রেখে সকলের জন্য বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে আমরা স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদে যথাক্রমে ২০২১ সালের মধ্যে ২৪ হাজার, ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার ও ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য পুরণকল্পে বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছি।’
২০৪১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশের স্তর পেরিয়ে একটি শান্তিপূর্ণ, সুখী উন্নত- সমৃদ্ধ সোনর বাংলা গড়ার লক্ষ্যকে সামনে রেখে ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব পেশ করেন অর্থমন্ত্রী।
অর্থমন্ত্রী বলেন, বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২১ হাজার ১৬৯ মেগাওয়াটে উন্নীত হয়েছে এবং দেশের প্রায় ৯৩ শতাংশ জনগোষ্ঠী বিদ্যুৎ সুবিধার আওতায় আনতে সক্ষম হয়েছি।
এ ছাড়াও ১৪ হাজার ২০২ মেগাওয়াট ক্ষমতার ৫৩ টি বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প নির্মানাাধীন, ৫ হাজার ৮০১ মেগাওয়াট ক্ষমতার ১৮ টি বিদ্যুৎ কেন্দ্র চুক্তি স্বাক্ষর প্রক্রিয়াধীন, যেগুলো খুব শিগগির কার্যক্রম শুরু হবে। তাছাড়া ১ হাজার ৪১০ মেগাওয়ার্ট ক্ষমতার ৭ টি বিদ্যুৎ কেন্দ্রের দরপত্র প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান মুস্তফা কামাল।
তিনি বলেন, অদূর ভবিষ্যতে আরো ১৯ হাজার ৬৫০ মেগাওয়াট ক্ষমতার ১৭ টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। একই সাথে পুরাতন বিদ্যুৎ কেন্দ্রগুলো সংরক্ষণ, মেরামত বৃদ্ধির মাধ্যমে অতিরিক্ত বিদ্যুৎ উৎপাদনের পদক্ষেপ নেয়া হয়েছে।
বাসস/এএসজি/বিকেডি/২০০৫/-জেজেড