বাসস বাজেট-২৯ : প্রস্তাবিত বাজেটের আওতায় বিভিন্ন বিষয়ে ৩ লাখ ৪ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে

152

বাসস বাজেট-২৯
মাধ্যমিক-উচ্চ শিক্ষা-বাজেট
প্রস্তাবিত বাজেটের আওতায় বিভিন্ন বিষয়ে ৩ লাখ ৪ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে
ঢাকা, ১৩ জুন, ২০১৯ (বাসস) : মাল্টিমিডিয়া ও আধুনিক প্রযুক্তি নির্ভর ক্লাসরুম পরিচালনার জন্য ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আওতায় বিভিন্ন বিষয়ে ৩ লাখ ৪ হাজার শিক্ষককে প্রশিক্ষণ প্রদান করা হবে।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী ২০১৯-২০ অর্থ বছরের বাজেট প্রস্তাবনায় একথা জানান।
তিনি বলেন, ২০১৯-২০ অর্থ বছরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে ২৯ হাজার ৬২৪ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। যা বর্তমান ২০১৮-১৯ অর্থ বছরে ছিল ২৫ হাজার ৮৬৬ কোটি টাকা।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে মঞ্জুরি ও বরাদ্দ দাবীসমূহে বলা হয়েছে, প্রস্তাবিত বরাদ্দের মধ্যে পরিচালন খাতে ১৯ হাজার ৬৯৭ কোটি টাকা এবং উন্নয়ন খাতে ৯ হাজার ৯২৭ কোটি টাকা ব্যয় করা হবে।
২০১৯-২০ অর্থবছরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এসবের মধ্যে রয়েছে- প্রাথমিক ও মাধ্যমিক স্তরে বিনামূল্যে পাঠ্যপুস্তক মুদ্রণ ও বিতরণ এবং পাঠ্যপুস্তক সহজলভ্যকরণের জন্য ওয়েব সাইটে প্রকাশ, নতুন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ এমপিওভুক্তকরণ, মেধাবৃত্তিসহ মাধ্যমিক ও ¯œাতক পর্যায়ে শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান। ৩১ হাজার ৩৪০ শিক্ষা প্রতিষ্টানে মাল্টিমিডিয়া ক্লাসরুম প্রতিষ্ঠা । একই সাথে মাল্টিমিডিয়া ও আধুনিক প্রযুক্তি নির্ভর ক্লাসরুম পরিচালনার জন্য ২০১৯-২০ অর্থবছরে বিভিন্ন বিষয়ে ৩ লাখ ৪ হাজার শিক্ষককে প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়া সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়ন শীর্ষক প্রকল্পের মাধ্যমে ৩২৩টি সরকারি বিদ্যালয়ে ভৌত অবকাঠামোসহ সার্বিক উন্নয়ন কাজ করা হবে।
বাসস/এএসজি/এমএন/১৯৩১/এএএ