বাসস বাজেট-২৪ : চলতি অর্থবছরে বিভিন্ন ফসলের ১৫টি জাত উদ্ভাবন করা হয়েছে : অর্থমন্ত্রী

136

বাসস বাজেট-২৪
ধান-উদ্ভাবন
চলতি অর্থবছরে বিভিন্ন ফসলের ১৫টি জাত উদ্ভাবন করা হয়েছে : অর্থমন্ত্রী
ঢাকা, ১৩ জুন, ২০১৯ (বাসস) : চলতি অর্থ বছরে বিভিন্ন ফসলের ১৫টি নতুন জাত ও ১০টি জলবায়ু সহনশীল প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
আজ বৃহষ্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের জাতীয় বাজেট পেশকালে অর্থমন্ত্রী এ তথ্য জানান।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরে কৃষি খাতের জন্য ১৪ হাজার ৫৩ কোটি টাকার বাজেট বরাদ্দের প্রস্তাব করেন।
এর মধ্যে পরিচালন ব্যয় ১২ হাজার ১২৩ কোটি ২ লাখ টাকা ও উন্নয়ন ব্যয় ১ হাজার ৯৩০ কোটি ৩৮ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
মুস্তফা কামাল বলেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত বিভিন্ন ফসলের ৩২৯ টি উচ্চ ফলনশীল স্বল্পকালীন এবং লবণাক্ততা ও জলাবদ্ধতার মতো ঘাতসহিষ্ণু জাত উদ্ভাবন করা হয়েছে। আগামী অর্থবছরে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়া মোকবেলায় প্রায়োগিক গবেষণার মাধ্যমে বন্যা, খরা, লবনাক্ত ও অধিক তাপমাত্রা সহিষ্ণু ফসলের জাত উদ্ভাবন কার্যক্রম জোরদার করা হবে।
অর্থমন্ত্রী বলেন, কৃষি ভর্তুকি, সার বীজসহ অন্যান্য কৃষি উপকরণ প্রণোদনা ও সহায়তা কার্ড, কৃষি পুনর্বাসন সহায়তা, সহজ শর্তে ঋণ সুবিধা প্রদান ইত্যাদি সফল কার্যক্রমসমূহ আমরা প্রয়োজনীয় মাত্রায় অব্যাহত রাখবো। কৃষি ক্ষেত্রে বিদ্যুৎ চালিত সেচ যন্ত্রের ব্যবহারের জন্য বিদ্যুৎ বিলের উপর ২০ শতাংশ রিবেট প্রদান অব্যাহত থাকবে।
এছাড়াও ফসল কাটা ও তার পরবর্তী কার্যক্রমে যান্ত্রিকীকরণ উৎসাহিত করা হবে এবং এ কাজে ব্যবহৃত যন্ত্রপাতি ক্রয়ে কৃষককে ভর্তুকি প্রদান করা হবে বলেও জানান মুস্তফা কামাল।
অর্থমন্ত্রী বলেন, মৎস্য, পোল্ট্রি ও ডেইরি খাতের টেকসই উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে উক্ত খাতের খাদ্য সামগ্রী ও নানাবিধ উপকরণ আমদানিতে বিগত সময়ে প্রদত্ত রেয়াতি সুবিধা অব্যাহত রেখে নতুন উপকরণ ও যন্ত্রাপাতিতে রেয়াতি সুবিধা প্রদান করা হয়েছে।
বাসস/এএসজি/বিকেডি/১৮৫৫/-জেজেড