পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে ২ হাজার ৪৪৯ কোটি ৪৭ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব

223

ঢাকা, ১৩ জুন, ২০১৯ (বাসস) : ২০১৯-২০ অর্থবছরের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের জন্য ২ হাজার ৪৪৯ কোটি ৪৭ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
জাতীয় সংসদে আজ বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল ২০১৯-২০ অর্থবছরের বাজেট বক্তৃতায় এ বরাদ্দের প্রস্তাব করেন।
এরমধ্যে পরিচালন খাতে ৫৮৪ কোটি ৬৯ লাখ এবং উন্নয়ন খাতে ১ হাজার ৮৬৪ কোটি ৭৮ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
বিগত ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটে ২ হাজার ৫৬৬ কোটি ৫৬ লাখ ৭২ হাজার টাকা বরাদ্দ করা হয়।
অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় আগামী অর্থবছরে সার্বিক কৃষি ও পল্লী উন্নয়ন খাতে ৬৬ হাজার ২৩৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন, যা চলতি ২০১৮-১৯ অর্থবছরে ছিল ৫৯ হাজার ৬৭৭ কোটি টাকা।
তিনি বলেন, ‘গ্রাম হবে শহর’ শ্লোগানকে সামনে রেখে বর্তমান সরকার পল্লী উন্নয়নকে অগ্রাধিকার তালিকায় রেখেছে। নির্বাচনী ইশতেয়ার অনুযায়ী ‘আমার গ্রাম আমার শহর’ এই ধারনাকে ভিত্তি করে গ্রামের সকল বৈশিষ্ট্য বজায় রেখে গ্রাম পর্যায়ে কৃষিযন্ত্র সেবাকেন্দ্র ও ওয়ার্কশপ স্থাপন, উৎপাদনশীল কর্মসংস্থান সৃষ্টি, হাল্কা যন্ত্রপাতি তৈরি ও বাজারজাতকরণে ঋণ সুবিধাসহ প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে।
তিনি বলেন, পল্লী এলাকায় উন্নত যোগাযোগ অবকাঠামো স্থাপন, আধুনিক স্বাস্থ্যসেবা ও শিক্ষার সুযোগ তৈরি, নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা প্রবর্তন, বিদ্যুৎ ও জ্বালানী সরবরাহ বৃদ্ধি এবং কম্পিউটার ও দ্রুতগতির ইন্টারনেট সুবিধা প্রদানসহ প্রতিটি গ্রামকে আধুনিক শহরের সকল সুবিধা প্রদান করা হবে। নাগরিক জীবনের মানোন্নয়নের লক্ষ্যে কর্ম পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের উদ্যোগ নেয়া হবে।
অর্থমন্ত্রী বলেন, ২০১৯-২০ অর্থবছরে পল্লী সেক্টরে ৫ হাজার ৫শ’ কিলোমিটার নতুন সড়ক নির্মাণ, ৩০ হাজার ৫শ’ মিটার ব্রিজ/কালভার্ট নির্মাণ, ১৩ হাজার কিলোমিটার পাকা সড়ক এবং ৩ হাজার ৭শ’ মিটার ব্রিজ/কালভার্ট রক্ষণাবেক্ষণ, ১৯০টি গ্রোথসেন্টার/হাটবাজার উন্নয়ন, ৬৪ উপজেলা কমপ্লেক্স ভবন নির্মাণ/সম্প্রসারণ, ১৩০টি সাইক্লোন শেল্টারসহ বিভিন্ন উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।