সরফরাজের সতর্ক বার্তা

200

টনটন, ১৩ জুন, ২০১৯ (বাসস) : বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দি ভারতের বিপক্ষে ম্যাচের আগে তাদের ফিল্ডিংয়ের মানোন্নয়নে সতীর্থদের সতর্ক করেছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। গতকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে দলের বাজে ফিল্ডিংয়ের পর এ সতর্ক বার্তা উচ্চারন করেন তিনি।
টসের বিপরীতে আগে ব্যাটিং করে ডেভিড ওয়ার্নার (১০৭) ও অধিনায়ক এ্যারন ফিঞ্চের (৮২) উদ্বোধনী জুটিতে ১৪৬ রানে ভর করে অস্ট্রেলিয়া ৩০৭ রানের বড় সংগ্রহ দাঁড় করায়। টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় জয়ের জন্য অস্ট্রেলিয়ার ছুড়ে দেয়া লক্ষ্যে ব্যাটিং করতে নেমে ২৬৬ রানে গুটিয়ে গেলে ৪১ রানে পরাজিত হয় পাকিস্তান।
ম্যাচ শেষে সরফরাজ বলেন,‘ প্রতিটি বিভাগেই আমরা অনেক বেশি ভুল করেছি। দলের ফিল্ডিং নিয়ে আমি খুবই হতাশ। এটা প্রত্যাশিত বা মানসম্মত নয়। ভারতের বিপক্ষে ম্যাচের আগে এ ক্ষেত্রে উন্নতি ঘটাতে আমাদের কঠোর পরিশ্রম করতে হবে, তাতে কোন অযুহাত দেয়া যাবেনা।’
ইয়োইন মরগানের দলের খারাপ ফিল্ডিংয়ের কারণে গত সপ্তাহে পাকিস্তান অপ্যত্যাশিতভাবে টুর্নামেন্ট ফেবারিট ইংল্যান্ডের বিপক্ষে জয় পেয়েছে। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘটেছে বিপরীত, ক্যাচ ফেলা, মিস ফিল্ডিং এবং ওভার থ্রো পাকিস্তানের পরাজয়ে বড় পার্থক্য গড়ে দিয়েছে।
ওপেনার ফিঞ্চ ৩৩ রানে থাকতে একবার তার ক্যাচ মিস করেছে আসিফ আলী। এরপর জীবন পেয়ে ফিঞ্চ আরো ৪৯ রান করেন। যে কারণে ওয়ার্নারের সঙ্গে তার বড় জুটি গড়া সম্ভব হয়। এরপর ওয়ার্নারের ক্যাচও একবার মিস করেন আসিফ।
তবে ভারতের বিপক্ষে লড়াইয়ের আগে এ ম্যাচে পাকিস্তানের কিছু ইতিবাচক দিকও আছে। পেসার মোহাম্মদ আমির ফর্মে ফিরেছেন। গতি ও সুইং দিয়ে ক্যারিয়ার সেরা ৩০ রানে ৫ উইকেট শিকার করেছেন আমির। তার এমন সাফল্যে অস্ট্রেলিয়া তাদের শেষ সাত উইকেট হারিয়েছে মাত্র ৮৬ রানে।
টুর্নামেন্টের প্রাথমিক দলে না থাকলেও শেষ পর্যন্ত সুযোগ পেয়ে এ ম্যাচে পাঁচ ব্যাটসম্যানকে আউট করে এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারী আমিরের ভুয়সী প্রশংসা করেন সরফরাজ।
তিনি বলেন,‘ আপনি এ ম্যাচ থেকে ইতিবাচক কিছু দেখলে সেটা হচ্ছে আমিরের বোলিং। সামনের ম্যাচগুলোতে এটাকেই আমাদের বড় করে দেখতে হবে। সে একজন বিশ্ব মানের বোলার। তার সুইং মোকাবেলা করাটা খুবই কঠিন।’
ওয়াহাব রিয়াজ ও সরফরাজ অষ্টম জুটিতে বিশ্বকাপে পাকিস্তানের সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন।
রিয়াজ বলেন,‘ আমি খুবই হতাশ। মাত্র ১৫ রানে আমরা তিন উইকেট হারিয়েছি এবং এ কারণেই আমাদের হারতে হয়েছে। প্রথম ২০ ওভারে আমরা অনেক বেশি রান দিয়েছি। তারপর আমরা ফিরে এসেছি এবং তাদেরকে ভালভাবে আটকাতে পেরেছি। তবে এটা ২৭০-২৮০ রানের পিচ।’
তিনি আরো বলেন,‘ আমরা কিছু রান করেছি। তবে সেগুলোকে আমাদের আরো বড় করতে হতো। ম্যাচ জিততে চাইলে আপনার শীর্ষ চার ব্যাটসম্যানকে অবশ্যই ভাল রান পেতে হবে।’