কৃষির যান্ত্রিকিকরণে প্রয়োজনে সহায়তা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী

378

ঢাকা, ১১ জুন, ২০১৯ (বাসস) : কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেছেন, সরকার কৃষির যান্ত্রিকিকরণে ৫০ থেকে ৭০ শতাংশ সহায়তা প্রদান করছে, প্রয়োজনে আরও সহায়তা বাড়ানো হবে।
ফ্রান্সের রাষ্ট্রদূত মারি-অনিক বুর্দনি, স্পেনের রাষ্ট্রদূত আলভারো দে সালাস, জার্মানির রাষ্ট্রদূত মাইকেল শ্লুটহাইস এবং ইউরোপীয় মিশন-এর কমউিনিটি ডেপুটি চিফ কনস্টান্টিনো ওযার্ডকিসে আজ মঙ্গলবার সচিবালয়ে কৃষিমন্ত্রীর সাথে তার কার্যালয়ে সাক্ষাত করতে আসলে তিনি তাদেরকে এসব কথা বলনে।
কৃষিমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার শুরু থেকেই কৃষি গবেষণায় বিশেষ জোর দিয়ে এখাতে বরাদ্দ বৃদ্ধি করেছে। দেশের কৃষি বিজ্ঞানীরা নতুন নতুন ফসলের জাত উদ্ভাবন এবং তা মাঠ পর্যায়ে সম্প্রসারিত হওয়ায় ফসলের ফলন উত্তোরওর বৃদ্ধি পাচ্ছে। তাই বাংলাদশে আজ খাদ্য ঘাটতির দেশ হতে খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে।
তিনি বলেন, দেশের সকল মানুষের জন্য নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ সুষম খাদ্য নিশ্চিত করা সরকারের অঙ্গীকার।
বৈঠকে তারা আসন্ন এফএও-এর ডিজি নির্বাচনে ফ্রান্সের প্রার্থী জেসলেইন-লানিলি-এর পক্ষে বাংলাদেশের সমর্থনের ব্যাপারে কথা বলেন। এসময় বেক্সিট নিয়েও কথা হয়। তারা বলেন, বাংলাদেশের উন্নয়ন সহযোগি,কৃষির উন্নয়নে পূর্ণ সহযোগিতা করবেন। ইইউ বাংলাদেশের সরকারের সঙ্গে সম্পর্ক বজায় রেখে সুশাসন,অর্থনৈতিক অংশীদারিত্ব রোহিঙ্গা সংকট, অভিবাসন, জলবায়ু পরিবর্তন এবং উন্নয়ন সহযোগিতার মতো পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে একসঙ্গে কাজ ও সহযোগিতা অব্যাহত রাখবে।
কৃষমিন্ত্রী বলেন, কৃষকের উৎপাদন বেশি হলেই কৃষক প্রকৃত মূল্য পায় না। তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করা একান্ত অপরিহার্য। এর জন্য প্রয়োজন কৃষির প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকিকরণ এবং স্থানীয় ও আন্তর্জাতিক বাজার, এই ক্ষেত্রে আমাদের সহযোগিতা প্রয়োজন।
বৈঠকে মন্ত্রী কৃষি যান্ত্রিকীকরণে সরকার ৩ হাজার কোটি টাকার কৃষি যন্ত্র ক্রয়ের জন্য একটি প্রকল্প প্রণয়নের সিদ্বান্ত নেয়া হয়েছে বলে তাদের জানান। এসময় তিনি আধুনিক ও বাণিজ্যিক কৃষির ক্ষেত্রে ফ্রান্স, স্পেন, জার্মানি ও ইউরোপিয় ইউনিয়নের সহায়তা চান মন্ত্রী।