আগামীকাল বিশ্ব শিশু শ্রম প্রতিরোধ দিবস

613

ঢাকা, ১১ জুন, ২০১৯ (বাসস) : ‘শিশু শ্রম নয়, শিশুর জীবন হোক স্বপ্নময়’ এই স্লোগানে বিশ্বের অন্যান্য দেশের মতো আগামীকাল বাংলাদেশেও পালিত হবে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস।
দিবসটির গুরুত্ব তুলে ধরে প্রধানমন্ত্রী বাণী দিয়েছেন। এছাড়া শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, আইএলও ঢাকা অফিস, বিভিন্ন বেসরকারি সংস্থা, প্রিন্ট ও ইলেক্ট্রনিক গণমাধ্যমে বিশেষ নিবন্ধ প্রকাশ ও বিশেষ প্রকাশনা প্রকাশ, আলোচনা অনুষ্ঠান, পোষ্টার, লিফলেট বিতরণসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও এবারের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘ শিশু শ্রম নয়, শিশুর জীবন হোক স্বপ্নময়’।
টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সরকার শিশুশ্রম নিরসনে প্রতিশ্রুতিবদ্ধ সরকার। ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ২৮৪ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প গ্রহণ করেছে। ইতোমধ্যে সরকার ৩৮টি কাজকে শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ কাজ হিসেবে ঘোষণা করেছে। এ প্রকল্পের চতুর্থ পর্যায়ে ঝুঁকিপূর্ণ কাজে নিযুক্ত এক লাখ শিশুকে প্রত্যাহার করে বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা প্রদান করা হবে। এর আগে সরকার ২০১০ সালে জাতীয় শিশুশ্রম নিরসন নীতি প্রণয়ন করেছে। এই নীতি বাস্তবায়নে জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়ন এবং শিশুশ্রম নিরসন কার্যক্রম মনিটরিং এর জন্য গঠিত জাতীয় বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ের কমিটিগুলো কাজ করছে।
কোন শ্রমিকের সন্তান যাতে শ্রমে নিযুক্ত না হয় সে জন্য শ্রমিকের সন্তানদের উচ্চ শিক্ষায় বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল হতে শিক্ষা সহায়তা প্রদান করা হচ্ছে। সরকারের সময়োপযোগী পদক্ষেপের ফলে শিশুশ্রম নিরসনে জনসচেতনতা বৃদ্ধি পেয়েছে।