বাসস ক্রীড়া-৯ : ভারতের কাছে হারার পর এখনো অস্ট্রেলিয়া শিরোপার দাবীদার : ওয়াহ

119

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-বিশ্বকাপ
ভারতের কাছে হারার পর এখনো অস্ট্রেলিয়া শিরোপার দাবীদার : ওয়াহ
লন্ডন, ১১ জুন, ২০১৯ (বাসস/এএফপি) : স্টিভ ওয়াহর মতে শিরোপা প্রতিদ্বন্দ্বী ভারতের কাছে পরাজিত হওয়ার পরও বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার ট্রফি জয়ের পথ রুদ্ধ হয়ে যায়নি।
এবারের বিশ্বকাপে ওভালে গত রোববার ভারতের কাছে ৩৬ রানে হেরে প্রথম পরাজয়ের স্বাদ পায় অস্ট্রেলিয়া।
এ্যারন ফিঞ্চের দল ভারতীয় ব্যাটসম্যানদের স্বল্প রানে আটকাতে ব্যর্থ হয় এবং তারপর বড় রান তাড়া করতে তাদের ধুকতে হয়েছে। যে কারণে অনেক সমালোচকের মতে তারা টুর্নামেন্টের শিরোপা জয়ের মত অবস্থায় নেই।
তবে দুই বার বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ওয়াহর দৃঢ় বিশ্বাস দশ দলের এ টুর্নামেন্টে সেমিফাইনালে যেতে জয়ের ধারায় ফেরার মত প্রয়োজনীয় গভীরতা তার দেশের আছে।
ওয়াহ বলেন, ‘এ পরাজয় কাটিয়ে উঠতে অনেক সময় হাতে থাকায় অস্ট্রেলিয়া খুব বেশি হতাশ হবেনা, সেমিফাইনালের পর্যায় আসতে আসতে তাদের ব্যাটিং লাইন আপ ও বোলিংসহ বিকল্প বিষয়গুলো ভাল প্রক্রিয়ায় ফিরবে। লর্ডসে শিরোপা হাতে নেবার সম্ভাবনা শীর্ষ ছয়টি দলেরই আছে এমন বিশ্বাস থাকায় এবারের বিশ্বকাপটি এখন পর্যন্ত সবার জন্য উন্মুক্ত।’
ভারতীয় দলের জ্বলে ওঠার শক্তি মোকাবেলায় সক্ষম অস্ট্রেলিয়ার কয়েকজন ব্যাটসম্যানদের একজন গ্লেন ম্যা´ওয়েল। অনেক বেশি আগ্রাসী হওয়ার মূল্য দেয়ার আগে ১৪ বল মোকাবেলায় পাঁচটি বাউন্ডারির সাহায্যে ২৮ রান করেছেন তিনি।
শেষ দিকে পর পর উইকেট পড়ে যাওয়ায় ভারতের সহজ জয়ের আগে অস্ট্রেলিয়া ব্যাটিং লাইনআপের বাকি সদস্যরা খুব ধীর গতিতে রান তুলেছে। এমনকি এক পর্যায়ে ফিঞ্চের দলের প্রয়োজনীয় রান রেট হয়ে দাঁড়ায় ১১ এ।
তবে ওয়াহর মত অস্ট্রেলিয়ার এ্যাপ্রোচ সমর্থন করা ম্যাক্সওয়েলের বিশ্বাস ভারত ও টুর্নামেন্টে ফেবারিট ইংল্যান্ডের মত তাদের সামান্য পরিবর্তন আনা দরকার।
ম্যাক্সওয়েল বলেন, ‘আমি মনে করিনা আমাদের সব কিছু পরিবর্তন করতে হবে এবং আমরা অনেক দূরে আছি। আমাদের সামান্য কিছু বিষয়ে পরিবর্তন আনতে হবে পাশাপাশি ভাগ্যও আমাদের পক্ষে থাকতে হবে। রান রেট আমাদের সাধ্যের মধ্যেই রাখতে চেষ্টা করছিলাম। তবে সত্যিকারার্থেই তারা বোলিং-ফিল্ডিং খুব ভাল করেছে। তাদের কৌশলটা কার্যত খুবই ভাল ছিল এবং খুব তাড়াতাড়ি আমাদের ওপর চাপ সৃষ্টি করেছিল।’
বাসস/এএফপি/স্বব/১৭১০/নীহা