মেহেরপুরে সনাতন পদ্ধতিতে জমির আগাছা পরিস্কার

355

মেহেরপুর, ১১ জুন, ২০১৯ (বাসস): প্রযুক্তির জগতে যখন সনাতন পদ্ধতি হারাতে বসেছে, ঠিক তখনই সনাতন পদ্ধতি হলেও এখনও আধুনিক হিসেবে নিজেকে জানান দিচ্ছে নাঙ্গলি দিয়ে জমির আগাছা দূরকরণ পদ্ধতি। একবিঘা জমির আগাছা দুরিকরণে যেখানে অন্তত ৫-৮ জন শ্রমিক দরকার। সেখানে মাত্র দুই থেকে তিন ঘন্টায় একবিঘা জমিতে নিড়ানি দেয়া সম্ভব এ নাঙ্গলি পদ্ধতিতে।
মঙ্গলবার মেহেরপুর সদর উপজেলার ঝাউবাড়িয়া গ্রামের মাইলমারি বিলপাড়ের মাঠে ইয়ারুল ইসলামকে দেখা যায় সেই সনাতন পদ্ধতিতে মরিচের জমিতে একাই নাঙ্গলি দিচ্ছেন।
ইয়ারুল জানান- এক বিঘা জমিতে আগাছা পরিষ্কার করতে ১৫শ থেকে ২ হাজার টাকা খরচ হয়। খরচ কমাতে মানুষ এখন আগাছা নাশক স্প্রে করে জমির আগাছা দূর করছেন। আগাছা নাশকে জমির উর্বরা শক্তি কমে যাচ্ছে। আবার ব্যয় বেড়ে যাচ্ছে এবং ফসলের উপকারি বিভিন্ন পাখি, কীট পতঙ্গ জমিতে বসার পর আগাছা নাশক খেয়ে মারা যায়। ফলে প্রকৃতির ভারসাম্য নষ্ট হয়। কিন্তু এ পদ্ধতিতে জমিতে একাই নিড়ানির কাজ করা যায়। তাতে একদিকে আর্থিক সাশ্রয় হয় অপরদিকে জমির ক্ষতি রোধ হয়।। এজন্য তিনি এ পদ্ধতি এখনও ধরে রেখেছেন।
মেহেরপুর কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ড. মো. আক্তারুজ্জামান জানান- নাঙ্গলি সনাতন পদ্ধতি হলেও এখনও আধুনিক হিসেবে টিকে আছে। অর্থ ও সময় বেঁচে যায় এ পদ্ধতি।