বাজিস-১০ : চট্টগ্রামে হালদা নদী দূষণের দায়ে এশিয়ান পেপার মিলকে ২০ লাখ টাকা জরিমানা

280

বাজিস-১০
চট্টগ্রাম-হালদা-পরিবেশ
চট্টগ্রামে হালদা নদী দূষণের দায়ে এশিয়ান পেপার মিলকে ২০ লাখ টাকা জরিমানা
চট্টগ্রাম, ১০ জুন ২০১৯ (বাসস) : জেলার হাটহাজারী উপজেলার নন্দীরহাট এলাকায় বর্জ্য ফেলে সংলগ্ন খাল ও হালদা নদীতে দূষণ ঘটানোর দায়ে এশিয়ান পেপার মিলকে ২০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।
আজ সোমবার পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ে শুনানি শেষে পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন এ জরিমানা করেন।
পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক মুক্তাদির হাসান জানান, তরল বর্জ্য শোধনাগার (ইটিপি) অকার্যকর রেখে প্রতিষ্ঠান পরিচালনার মাধ্যমে পরিবেশের ক্ষতি করায় এশিয়ান পেপার মিলকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি প্রতিষ্ঠানটিকে আগামী একমাসের মধ্যে ‘ইটিপি’ চালু করার নির্দেশনা দেওয়া হয়েছে।
গত ২৭ মে হাটহাজারীর নন্দীরহাট এলাকায় এশিয়ান পেপার মিল পরিদর্শন করেন অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন। এ সময় নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হয়। পরে প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের শুনানিতে হাজির হওয়ার জন্য নোটিশ দেওয়া হয়।
সম্প্রতি, পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার জেলার ‘হালদা নদীর উভয়তীর সংরক্ষণ প্রকল্প পরিদর্শন এবং স্থানীয় অধিবাসীদের সঙ্গে মতবিনিময় সভা’য় সংলগ্ন খাল ও হালদা নদীতে দূষণ ঘটানোয় দায়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছিলেন।
বাসস/ডিবি/এসকেবি/১৯৪৫/এমকে