বাসস ক্রীড়া-১৩ : ধোনি-গেইলের আশা পূরণ হলো না

152

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-বিশ্বকাপ
ধোনি-গেইলের আশা পূরণ হলো না
লন্ডন, ১০ জুন, ২০১৯ (বাসস) : ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল এবং ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির আশা পূরণ হলো না।
ধোনি তার কিপিং গ্লাভসে ত্রিশুল আকৃতির ভারতীয় সেনা চিহ্ন রাখার জন্য এবং গেইল তার ব্যাটে স্বঘোষিত ‘ইউনিভার্স বস’ লেখা লোগা ব্যবহারের অনুমতি চেয়েছিলেন। কিন্তু দু’জনের আবেদনই প্রত্যাখান করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
আইসিসির মতে দুটোই সরঞ্জামাদি নিয়ম ভঙ্গ।
গেইলের আবেদনে আইসিসি জানিয়েছে ব্যক্তিগত কোন বার্তার জন্য তিনি কোন জার্সি কিংবা খেলার সরঞ্জাম ব্যবহার করতে পারবেন না।
নাম প্রকাশ না করার শর্তে একটি সুত্র পিটিআইকে জানান, ‘খেলার সরঞ্জামের ওপড় কোন ব্যক্তিগত বার্তা ব্যবহারে আইসিসি ধোনির বেলায় ব্যতিক্রম কিছু করতে পারেনা। গেইলও এটা চেয়েছিলেন কিন্তু অনুমতি পাননি এবং তিনি সেটা মেনে নিয়েছেন।’
ধোনির বিষয়ে ঐ কর্মকর্তা বলেন,‘ এটা সামরিক প্রতীকের বিষয় নয়। এটা একদম সাধারণ বিষয়ে যে ব্যক্তিগত কোন বার্তা গ্রহণ যোগ্য নয়। যেহেতু আইসিসি গেইলের ব্যাপারে ব্যতিক্রমী কিছু করেনি তাহলে ধোনির বেলায় কিভাবে করে।’
কোন রাজনৈতিক, বর্ণবাদী ও সাম্প্রদায়িক বক্তব্যও গ্রহণযোগ্য নয় উল্লেখ করে তিনি বলেন, ‘আগামীকাল মঈন আলী তার হাতের ব্যান্ডে ‘মুক্ত প্যালেন্টাইন’ লেখা ব্যবহার করতে চাইবে। যা পুরোপুরি রাজনৈতিক বার্তা। আমরা এটা আগেই অনুমতি দেইনি, এখনো দেবনা। এমনকি আপনি কোন সরঞ্জামে ‘লাভ’ এর মতও কিছু লেখা ব্যবহার করতে পারবেন না।
সম্প্রতি অস্ট্রেলিযার বিপক্ষে একটি আন্তর্জাতিক ম্যাচে ভারতীয় দলকে ক্যামোফ্লেজ ক্যাপ ব্যবহারের অনুমতি দিয়েছে আইসিসি। কারন এটা ছিল দ্বিপাক্ষিক সিরিজ।
সূত্রটি আরো জানায়, ‘পুলামায় সন্ত্রাসী হামলায় আহত-নিহতদের জন্য তহবিল সংগ্রহের নিমিত্তে ঐ ম্যাচে এ ক্যাপ ব্যাহারের জন্য বিসিসিআই আনুষ্ঠানিকভাবে অনুরোধ করেছিল। দ্বিপাক্ষিক সিরিজে চ্যারিটি হিসেবে আইসিসি এগুলো অনুমোদন দেয়। যেমন অস্ট্রেলিয়ায় ‘গোলাপী টেস্ট’। জেন ম্যাকগ্রা ফাউন্ডেশন ব্রেস্ট ক্যান্সারের বিষয়ে সচেতনতা বাড়াতে কাজ করে। সে জন্য অনুমতি দেয়া হয়।’
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে বিতর্কিত এ প্রতীক ব্যবহারের কারণে ধোনি আইসিসির কাছ থেকে কোন আনুষ্ঠানিক সতর্ক বার্তা পায়নি জানা গেছে। তবে আবার কোন ম্যাচে তিনি এটা ব্যবহার করলে নিয়মানুযায়ী আইসিসি প্রথম তাকে সতর্ক করবে এবং এরপর আর্থিক জরিমানা করবে।
বাসস/স্বব/১৯২২/এমএইচসি