বিএনপি’তে রাজনৈতিক সৌজন্যবোধের অভাব রয়েছে : ড. হাছান

306

ঢাকা, ১০ জুন, ২০১৯ (বাসস) : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বিএনপি নেতা-কর্মীদের রাজনৈতিক সৌজন্যবোধের অভাব রয়েছে অভিযোগ করে তাদের রাজনৈতিক শিষ্টাচার শিক্ষা দেয়ার পদক্ষেপ নিতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রতি আহবান জানিয়েছেন।
গতকাল সংবাদ সম্মেলনে দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বক্তব্য সম্পর্কে বিএনপি মহাসচিব আলমগীরের মন্তব্যের উল্লেখ করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ আজ বাংলাদেশ সচিবালয়ে তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, দলটির নেতা-কর্মীদের মধ্যে রাজনৈতিক শিষ্টাচারের অভাব রয়েছে।
বিএনপি’র পলাতক চেয়ারম্যান তারেক রহমান সম্পর্কে প্রধানমন্ত্রীর বক্তব্য রাজনৈতিক শিষ্টাচার বর্জিত বলে দলের মহাসচিব মির্জা ফখরুলের অভিযোগের জবাবে মন্ত্রী একথা বলেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরাফাত রহমান কোকোর মৃত্যুতে সহানুভূতি জানাতে বেগম জিয়ার বাড়িতে গিয়েছিলেন, অথচ কেউ তাকে বাড়ির গেট খুলে দেয়নি।
প্রধানমন্ত্রী গতকাল সংবাদ সম্মেলনে বলেছিলেন, তারেক রহমানকে বিচারের মুখোমুখি হতে হবে। আদালতের রায় কার্যকর করতে তাকে দেশে ফিরিয়ে আনার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।
তথ্যমন্ত্রী বলেন, বিএনপির কাছ থেকে আমাদের সৌজন্যবোধ শিক্ষা নেয়ার কোন প্রয়োজন নেই। তিনি বিএনপি’র নেতাদের সৌজন্যবোধ শিক্ষা দিতে মির্জা ফখরুলের প্রতি আহবান জানান।
আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিনারে আমন্ত্রণ জানাতে বিএনপি প্রধান বেগম জিয়াকে ফোন করেছিলেন। দেশের জনগণ সে সময়ে বেগম জিয়ার ভাষা শুনেছেন।
তিনি বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে একদিন সাজা ভোগ করতেই হবে। একজন সাজাপ্রাপ্ত আসামীর সাজা কার্যকর করা রাষ্ট্রের দায়িত্ব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে কথাই গতকাল সুনিদিষ্ট করে উল্লেখ করেছেন। তিনি বলেন, তারেককে একদিন আদালতের রায় অনুযায়ী সাজা ভোগ করতে হবে।
তথ্যমন্ত্রী ড. হাছান এক প্রশ্নের জবাবে বলেন, জাতীয় ঐক্যফ্রন্ট এখন একটি উপহাসের ঐক্যের নাম ও আদর্শে পরিণত হয়েছে। ইতোমধ্যেই অনেক দল এই জোট ছেড়ে চলে গেছে।
তিনি বিএনপি এমপি ব্যারিস্টার রুমিন ফারহানার মন্তব্যের সমালোচনা করে বলেছেন, তিনি সংসদকে অবৈধ বলেছেন, ফলে সংসদের একজন সদস্য হিসেবে তিনিও অবৈধ।
মন্ত্রী পরে ঈদুল ফিতর উপলক্ষে সাংবাদিকসহ দেশবাসীকে শুভেচ্ছা জানান। তিনি তাঁর দফতরে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারিদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন।