বাসস ক্রীড়া-৮ : ভাল বোলিং ও গেম পরিকল্পনা না থাকায় ওয়ার্নার ধীরগতির ছিলেন : ফিঞ্চ

117

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-বিশ্বকাপ-অস্ট্রেলিয়া-ফিঞ্চ
ভাল বোলিং ও গেম পরিকল্পনা না থাকায় ওয়ার্নার ধীরগতির ছিলেন : ফিঞ্চ
লন্ডন, ১০ জুন ২০১৯ (বাসস) : বিধ্বংসী ব্যাটিং দিয়ে সিমীত ওভারের ক্রিকেটে অস্ট্রেলিয়াকে দারুন সুচনা এনে দেয়া ডেভিড ওয়ার্নারকে দেখতেই অভ্যস্ত অস্ট্রেলিয়া সমর্থকরা। কিন্তু এবারের বিশ্বকাপে এই বাঁহাতি ব্যাটসম্যানের সেই রান সংগ্রহের ধারাবাহিকতায় কোথায় যেন ঘাটতি দেখা যাচ্ছে।
রোববার ভারতের করা ৫ উইকেটে ৩৫২ রানের জবাবে যখন ৩২ বছর বয়সি এই ওপেনিং ব্যাটসম্যানের কাছ থেকে উড়ন্ত সুচনা প্রত্যাশা করা হচ্ছিল, তখন দেখা গেল তার ব্যাটিং বেশ মন্থর। ৮৪ বল থেকে করেছেন মাত্র ৫৬ রান। এমনকি একটি সময় ১৪টি ডেলিভারিতে তাকে একটি রানও সংগ্রহ করতে দেখা যায়নি। ওভালে ভারতের কাছে ৩৬ রানে পরাজিত হওয়া অস্ট্রেলিয়ার হয়ে তার স্ট্রাইক রেট ছিল ৬৬.৬৬। যা ৫০ ওভার ফর্মেটের ক্রিকেটে তার গড় রেটের চেয়ে ৩০ পয়েন্ট কম।
ব্রিস্টলে আফগানিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার প্রথম ম্যাচটিতে টুর্নামেন্টের অপেক্ষাকৃত দুর্বল বোলিং দলের মোকাবেলা করতে হয়েছিল ওয়ার্নারদের। সেখানে অপরাজিত ৮৯ রান করে দলকে সাত উইকেটে জয় এনে দিয়েছিলেন ওয়ার্নার। কিন্তু ওই ম্যাচে তিনি মোকাবেলা করেছেন ১১৪ বল এবং বাউন্ডারি মেরেছেন মাত্র আটটি।
অথচ এর আগে অনুষ্ঠিত ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) সর্বোচ্চ ৬৯২ রান করে দারুন ফর্মের থেকেই বিশ্বকাপে খেলতে এসেছেন এই অস্ট্রেলীয়। তবে এখানে ৫০ ওভার ফর্মেটে খেলার জন্য তার মধ্যে কোন রকম আলাদা প্রস্তুতি নেয়ার চেস্টা দেখা যায়নি বলেই মনে করেন অধিনায়ক ফিঞ্চ।
তিনি সাংবাদিকদের বলেন, ‘না, ডেভিডকে (ওয়ার্নার) নিয়ে যেমন ছিলনা আলাদা কোন দলীয় পরিকল্পনা, তেমনি তার নিজস্ব কোন পরিকল্পনাও দেখা যায়নি। আমার মনে হয় ভারতও আমাদের বিপক্ষে খুবই ভাল বোলিং করেছে। শুরুতে তারা সরাসরি এবং ছোট লেংথে বল করেছে। যেখানে বল শুধুমাত্র নিচুই ছিলনা স্কিডও করেছে। তারা আমাদেরকে আক্রমন করার সুযোগ খুব একটা দেয়নি। তাদের বোলিং পরিকল্পনা বেশ সাদামাটা অথচ খুবই কর্যকর ছিল। যেমনটা এই ধরনে উইকেটে দরকার।’
ভারতের বোলিং কোচ ভরত অরুন বলেন, তারা শট-পিচ বোলিং পরিকল্পনার উন্নয়ন ঘটিয়েছেন। যার মাধ্যমে তারা ওয়ার্নারকে অস্বস্তিতে ফেলেছেন। কোনভাবেই তাকে হাত খুলে খেলতে দেননি। ওপেনিং বোলার ভুবনেশ্বর কুমার রোববারের ম্যাচের শুরু থেকেই বেশ কঠোর ছিলেন। ফিঞ্চের সঙ্গে ওপেনিং জুটিতে ওয়ার্নার ৪৪ বলের মোকাবেলায় সংগ্রহ করেছিলেন মাত্র ২২ রান। ইনিংসের শুরু থেকেই কুমার এবং জসপ্রিত বুমরাহ ওয়ার্নারকে নিয়ন্ত্রণে রাখেন। ইনিংসের মধ্যভাগে ফিঞ্চকে বিশেষ পুরস্কার দিয়েছেন ভারতীয় দুই স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্রা চাহাল। ফিঞ্চ বলেন, ‘সম্ভবত আমোদের স্পিনারদের চেয়ে ভারতীয় স্পিনাররা বেশি কার্যকর ছিল।’
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৭৪০/স্বব