সাতক্ষীরা জেলার গণহত্যা জরিপের ডিজিটাল ম্যাপ প্রকাশ

583

খুলনা, ১০ জুন, ২০১৯ (বাসস): বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় সংগঠিত গণহত্যার ইতিহাস বিশ্বময় ছড়িয়ে দিতে ‘১৯৭১: গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’- এর পক্ষ থেকে আজ সোমবার সাতক্ষীরা জেলার গণহত্যা জরিপের ডিজিটাল ম্যাপ প্রকাশিত হয়েছে।
এ ব্যাপারে গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র, খুলনা-এর পরিচালক (প্রশাসন) চৌধুরী শহীদ কাদের জানান, ১৯৭১ সালে বর্বর পাকিস্তানি বাহিনী এবং তাদের এদেশীয় দোসররা যেসব স্থানে নির্বিচারে গণহত্যা চালিয়েছিল সেসব স্থানের অক্ষাংশ ও দ্রাঘিমাংশ আধুনিক জিপিএস ডিভাইসের মাধ্যমে নির্ণয় করে সেই স্থানগুলোকে গণহত্যা জাদুঘরের ডিজিটাল ম্যাপে স্থায়ীভাবে স্থাপন করা হচ্ছে। ফলে যেকেউ পৃথিবীর যেকোন প্রান্ত থেকে আমাদের ওয়েবসাইটে ভিজিট করে জানতে পারবেন সেসব স্থানে সংগঠিত গণহত্যার নির্মম ইতিহাস।
তিনি বলেন, ‘ছোট পরিসরে পৃথিবীর কিছু কিছু দেশে এরকম জরিপ পরিচালিত হলেও বড় পরিসরে পাবলিক ডোমেইনে এরকম গণহত্যার ডিজিটাল জরিপ পৃথিবীতে আমরাই প্রথমবারের মত করছি।’
উল্লেখ্য, গত ২২ মার্চ খুলনা জেলার গণহত্যা জরিপের ডিজিটাল ম্যাপটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। তারই ধারাবাহিকতায় আজ সাতক্ষীরা জেলার গণহত্যা জরিপের ডিজিটাল ম্যাপ প্রকাশ করা হয়েছে।
তিনি আরও জানান, mapsgenocidemuseumbd.org এই ওয়েবসাইটে গিয়ে যেকেউ চাইলেই এখন খুলনা এবং সাতক্ষীরা জেলার গণহত্যার স্থানগুলোকে মানচিত্রের বুকে দেখতে পাবেন।
উল্লেখ্য, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় সংগঠিত গণহত্যার ইতিহাস বিশ্বময় ছড়িয়ে দিতে ‘১৯৭১: গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’- এর পক্ষ থেকে সারাদেশের গণহত্যা, বধ্যভূমি, গণকবর ও নির্যাতনকেন্দ্র সমূহের ডিজিটাল জরিপ শুরু হয়েছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এ কাজটি এগিয়ে চলছে।