চট্টগ্রামে পরিবেশ দূষণের দায়ে এশিয়ান পেপার মিলকে ২০ লাখ টাকা জরিমানা

182

চট্টগ্রাম, ১০ জুন ২০১৯ (বাসস) : জেলার হাটহাজারী উপজেলার নন্দীরহাট এলাকায় পরিবেশ দূষণের দায়ে এশিয়ান পেপার মিলকে ২০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।
আজ সোমবার পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ে শুনানি শেষে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন এশিয়ান পেপার মিলকে এ জরিমানা করেন।
গত ২৭ মে হাটহাজারীর নন্দীরহাট এলাকায় এশিয়ান পেপার মিল পরিদর্শন করেন পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন। এ সময় নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হয়। পরে তাদের শুনানিতে হাজির হওয়ার জন্য নোটিশ দেয়া হয়।
পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক মুক্তাদির হাসান জানান, ‘তরল বর্জ্য শোধনাগার (ইটিপি) অকার্যকর রেখে প্রতিষ্ঠান পরিচালনার মাধ্যমে পরিবেশের ক্ষতি করায় এশিয়ান পেপার মিলকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এইসাথে আগামী একমাসের মধ্যে ইটিপি চালু করার নির্দেশনা দেয়া হয়েছে।’
গত ৩০ মে বর্জ্য ফেলে সংলগ্ন খাল ও হালদা নদীতে দূষণ ঘটানোয় উল্লিখিত এশিয়ান পেপার মিলের বিরুদ্ধে মামলাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার। ওইদিন রাউজানের ছাত্তারঘাট এলাকায় ‘হালদা নদীর উভয় তীর সংরক্ষণ প্রকল্প পরিদর্শন এবং স্থানীয় অধিবাসীদের সঙ্গে মতবিনিময় সভায়’ তিনি এ নির্দেশ দেন।