বাসস ক্রীড়া-৩ : রেকর্ড ১২তম ফ্রেঞ্চ ওপেন শিরোপা জিতলেন নাদাল

131

বাসস ক্রীড়া-৩
টেনিস-ফ্রেঞ্চ ওপেন
রেকর্ড ১২তম ফ্রেঞ্চ ওপেন শিরোপা জিতলেন নাদাল
প্যারিস, ১০ জুন ২০১৯ (বাসস) : অস্ট্রিয়ার ডোমিনিক থিমকে পরাজিত করে ক্যারিয়ার রেকর্ড ১২তম ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেছেন রাফায়েল নাদাল। ক্লে কোর্টের রাজা নাদাল ফাইনালে ৬-৩, ৫-৭, ৬-১, ৬-১ গেমে থিমকে পরাজিত করে ১৮তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয় করেছেন।
পুরুষ কিংবা নারী বিভাগে একজন খেলোয়াড় একই স্ল্যাম এত বেশীবার এর আগে কখনই জয় করেনি। গত বছরও এই থিমের বিপক্ষেই ফাইনালে মুখোমুখি হয়েছিলেন স্প্যানিশ তারকা।
সর্বকালের সর্বোচ্চ ২০ গ্র্যান্ড স্ল্যামের মালিক রজার ফেদেরারের থেকে নাদাল এখন মাত্র দুটি শিরোপা দুরে আছেন। তবে বিশ্বের শীর্ষ খেলোয়াড় নোভাক জকোভিচের তুলনায় অবশ্য নাদাল তিনটি শিরোপা এগিয়ে আছেন। সেমিফাইনালে জকোভিচকে পরাজিত করেই থিম ফাইনাল নিশ্চিত করেছিলেন।
বিশ্বের দুই নম্বর তারকা নাদাল প্যারিসে তার জয়ের রেকর্ড ৯৩’এ উন্নীত করেছেন। এর আগে তিনি ২০০৫-২০০৮, ২০১০-১০১৪, ২০১৭ ও ২০১৮ সালে এই শিরোপা জয় করেছিলেন।
ম্যাচ শেষে নাদাল বলেছেন, ‘আমি ডোমিনিককে অভিনন্দন জানাতে চাই। তার জন্য আমার দু:খ হচ্ছে, কারন এই শিরোপাটা তারও প্রাপ্য ছিল। তবে ভবিষ্যতে তার যথেষ্ঠ সুযোগ আছে। তার মধ্যে অবিশ্বাস্য এক প্রতিভা আছে। ভবিষ্যতে তার প্রতি আমার শুভকামনা থাকলো। এখানে আবারো জিততে পারাটা স্বপ্নের মতই। এই মুহূর্তটা অসাধারণ। ২০০৫ সালে প্রথম যখন এখানে খেলতে এসেছিলাম, কখনই ভাবিনি ২০১৯ সাল পর্যন্ত খেলতে পারবো। এটা সত্যিই আমার জন্য বিশেষ এক অনুভূতি।’
রোববারের এই জয়ের মাধ্যমে গত ১০টি গ্র্যান্ড স্ল্যাম শিরোপা বিশ্ব টেনিসের এই মুহূর্তের ‘বিগ থ্রি’র মধ্যেই সীমাবদ্ধ থাকলো। এই নিয়ে ক্যারিয়ারের ৮২তম শিরোপা ও ৯৫০তম ম্যাচ জয় করলেন নাদাল।
থিম বলেছেন, ‘ম্যাচটা সত্যিই কঠিন ছিল। গত দুই সপ্তাহে আমি সবকিছু দেবার চেষ্টা করেছি। রাফা অনেক ভাল খেলেছে। সে একজন অসাধারণ চ্যাম্পিয়ন ও টেনিসের কিংবদন্তী। ১২বার শিরোপা জিততে পারায় তার জন্য আমি দারুন আনন্দিত। তবে আবারো আমি এই শিরোপা জন্য চেষ্টা করবো।’
বাসস/নীহা/১৫৪৮/স্বব