বাসস ক্রীড়া-২ : নেশন্স লিগের প্রথম আসরে শিরোপা জিতলো পর্তুগাল

130

বাসস ক্রীড়া-২
ফুটবল-নেশন্স লিগ
নেশন্স লিগের প্রথম আসরে শিরোপা জিতলো পর্তুগাল
পোর্তো, ১০ জুন ২০১৯ (বাসস) : গনসালো গুয়েডেসের একমাত্র গোলে নেদারল্যান্ডকে পরাজিত করে নেশন্স লিগের অভিষেক আসরে শিরোপা জিতে নিয়েছে পর্তুগাল। ইউরো ২০১৬’র শিরোপার পর এটাই পর্তুগালের বড় কোন শিরোপা অর্জন।
রোববার পোর্তোর মাঠে ডাচ দুই তারকা ডিফেন্ডার ভার্জিল ফন ডিক ও মাথিয়াস ডি লিট প্রায় বেশীরভাগ সময়ই পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে খোলস বন্দী করে রেখেছিলেন। সেই সুযোগ ভ্যালেন্সিয়া উইঙ্গার গুয়েডেস জোড়ালো শটে ৬০ মিনিটে নেদারল্যান্ডের গোলরক্ষক জাসপার সিলিসেনকে পরাস্ত করেন।
ম্যাচ শেষে রোনাল্ডো বলেছেন, ‘সাম্প্রতিক সময়ে জাতীয় দলের সময়টা দারুন যাচ্ছে, সবকিছুর জন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ। গুরুত্বপূর্ণ শিরোপা যেমন ইউরো ২০১৬ জয়ের পর এবার পর্তুগাল নেশন্স লিগের শিরোপা জয় করলো। অনেকের কাছেই এটা সহজ মনে হতে পারে। কিন্তু বাস্তবতা ভিন্ন। এই ধরনের শিরোপা জয়ে অনেক বেশী ইচ্ছা ও মানসিক শক্তির প্রয়োজন হয়। আমি মনে করি সবকিছুর জন্য খেলোয়াড়রা অভিনন্দন পাবার যোগ্য।’
সুইজারল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে অতিরিক্ত সময় খেলতে হয়নি পর্তুগালকে, তার উপর ফাইনালের আগে তারা একদিন বেশী সময় পেয়েছে। অন্যদিকে ইংল্যান্ডকে সেমিফাইনালে পরাজিত করতে ডাচদের অতিরিক্ত সময় পর্যন্ত খেলতে হয়েছে। যে কারনে অনেকটা সতেজ হয়েই স্বাগতিকরা ফাইনালে খেলতে নেমেছিল। বিপরীতে লম্বা মৌসুম শেষে রোল্যান্ড কোম্যানের ডাচ দলকে বেশ পরিশ্রান্ত মনে হয়েছে। কোম্যান অবশ্য বলেছেন, ‘আমরা পরিশ্রান্ত ছিলাম কিনা জানিনা, তবে মোটেই ভাল খেলতে পারিনি। তাদের রক্ষনভাগ বেশ শক্তিশালী ছিল। কার্যত পুরো ম্যাচেই তারা বেশ সংঘবদ্ধ ফুটবল খেলেছে। ফাইনালের মত ম্যাচে নিজেদের এগিয়ে নিতে হলে আরো ভাল খেলা উপহার দিতে হবে। যা আমরা মোটেই পারিনি।’
ম্যাচটিতে মূল আকর্ষনের কেন্দ্রবিন্দুতে ছিলেন রোনাল্ডো ও ফন ডিক। যদিও রক্ষনভাগে ডাচ অধিনায়ক নিজেকে দারুনভাবে মেলে ধরায় পর্তুগীজ সুপারস্টারকে শক্ত বাঁধার মুখে পড়তে হয়েছে। পর্তুগালের মধ্যমাঠে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন বার্নান্ডো সিলভা। টুর্নামেন্ট সেরা হিসেবে তাকে বেছে নিতে নির্বাচক প্যানেলের অবশ্য খুব একটা সমস্যা হয়নি।
ম্যানচেস্টার সিটির হয়ে ঘরোয়া ট্রেবল জয়ী সিলভা বলেন, ‘আমি খুব খুশী, খুবই গর্বিত। দেশের হয়ে এটাই আমার প্রথম শিরোপা। পর্তুগীজ সমর্থকদের ধন্যবাদ।’
ম্যাচ জয়ী গোলটির মূলেও ছিলেন সিলভা। ডাচ রক্ষনভাগকে ভেঙ্গে দারুন এক পাস দেন তিনি গুয়েডেসকে। ভ্যালেন্সিয়ার উইঙ্গার হয়ত পারতেন বলটি রোনাল্ডোকে বাড়িয়ে দিতে, কিন্তু নিজেই দায়িত্ব নিয়ে দলকে এগিয়ে দেন। গুয়েডেসের জোড়ালো শটটি আটকানোর সাধ্য ছিলনা সিলিসেনের।
পর্তুগীজ কোচ ফার্নান্দো সান্তোস বলেছেন, ‘জেতার মানসিকতা থাকলে সেই দলের ভাল খেলার বিকল্প নেই। ভাল খেলেই আজ পর্তুগাল জিতেছে।
গত দুটি বড় টুর্নামেন্টে বাছাইপর্ব থেকে বাদ পড়ার পর কোম্যানের অধীনে নেদারল্যান্ড নিজেদের দারুনভাবে ফিরিয়ে এনেছে। গ্রুপ পর্বে ফ্রান্স ও জার্মানীকে পরাজিত করে সেমিফাইনালে ইংল্যান্ডকে ৩-১ গোলে উড়িয়ে দেয়া তারই প্রমান।
বাসস/নীহা/১৫৪৭/স্বব