কৃষি শুমারির শুরুতে রাষ্ট্রপতির তথ্য-উপাত্ত প্রদান

479

ঢাকা, ৯ জুন, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কৃষি শুমারি ২০১৯ উপলক্ষে আজ সন্ধ্যায় বঙ্গভবনে পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নানের উপস্থিতিতে তার কৃষি পণ্যের তথ্য-উপাত্ত প্রদান করেছেন।
রাষ্ট্রপতি প্রেস সচিব জয়নাল আবেদিন বাসস’কে জানান, কৃষি শুমারির অংশ হিসেবে গণনাকারীরা রাষ্ট্রপতির কাছ থেকে খাদ্যশস্য, মৎস্য ও পশুসম্পদ, ভূমি ব্যবহার, আবাদি জমির পরিমাণ, হাঁস-মুরগীর সংখ্যা, কৃষি যন্ত্রপাতি, খাদ্য নিরাপত্তা সম্পর্কে তথ্য-উপাত্ত সংগ্রহ করেন।
রাষ্ট্রপতি হামিদ দেশে বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে কৃষি শুমারি খুবই গুরুত্বপূর্ণ কর্মসূচি বলে উল্লেখ করেন। শুমারি চলাকালে প্রকৃত ও সঠিক তথ্য সংগ্রহ করতে তিনি গণনাকারীদের উপদেশ দেন।
তিনি বলেন, কৃষি শুমারি বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি ত্বরান্বিতকরণে যথাযথ পরিকল্পনা প্রণয়নে সহায়তা করবে। এ সময় পরিকল্পনা মন্ত্রী কৃষি শুমারি ২০১৯ এর সার্বিক কর্মকান্ড সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।
তিনি রাষ্ট্রপতিকে জানান, আজ থেকে শুরু হওয়া কৃষি শুমারি ২০১৯ আগামী ২০ জুন পর্যন্ত চলবে। এ সময় গণনাকারীরা মাঠপর্যায়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করবেন। প্রায় দেড় লাখ গণনাকারী দেশব্যাপী এ কাজ চালিয়ে যাবেন।
এ সময় পরিকল্পনা ও তথ্য বিভাগের সচিব সুরেন্দ্র নাথ চক্রবর্তী, বাংলাদেশ ব্যুরো অব স্ট্যাটিস্টিক্সের (বিবিএস) মহাপরিচালক কৃষ্ণ গায়েন এবং রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।