বাসস দেশ-১০ : বিশ্ব অ্যাক্রেডিটেশন দিবস পালিত

127

বাসস দেশ-১০
বিশ্ব অ্যাক্রেডিটেশন-দিবস
বিশ্ব অ্যাক্রেডিটেশন দিবস পালিত
ঢাকা, ৯ জুন, ২০১৯ (বাসস) : বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ রোববার নানা কর্মসূচিতে ‘বিশ্ব অ্যাক্রেডিটেশন দিবস’ পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল- বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা।
চলতি বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে- ‘অ্যাক্রেডিটেশন : সাপ্লাই চেইনে মূল্য সংযোজন করে।’
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।
এ উপলক্ষ্যে আজ সকালে মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ের সম্মেলনে কক্ষে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) ও ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) যৌথভাবে এক আলোচনা সভার আয়োজন করে।
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন।
শিল্পসচিব মোঃ আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডিসিসিআই সভাপতি ওসামা তাসীর। এতে বিএবি’র মহাপরিচালক মোঃ মনোয়ারুল ইসলাম, রূপপুর পারমাণবিক মেগা প্রকল্পে ব্যবহৃত নির্মাণ সামগ্রির মান টেস্টিং ল্যাবরেটরি ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মাদ আলমগীর এবং জার্মানভিত্তিক টেক্সটাইল টেস্টিং ল্যাবরেটরি হোহেন্সটেইন ল্যাবরেটরিজ বাংলাদেশ লিমিটেড এর মহাব্যবস্থাপক জনি ইয়াসমিন কান্তা বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে জানানো হয়, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির ফলে বিএবি ইতোমধ্যে ৭১টি দেশি-বিদেশি ল্যাবরেটরি, সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ও পরিদর্শন সংস্থাকে অ্যাক্রেডিটেশন সনদ প্রদানে সক্ষম হয়েছে। এর মধ্যে ৬২টি দেশিয় এবং বহুজাতিক টেস্টিং ও ক্যালিব্রেশন ল্যাবরেটরি, ২টি মেডিক্যাল ল্যাবরেটরি, ২টি ইন্সপেকশন ও ৫টি সনদ প্রদানকারী সংস্থা রয়েছে। বর্তমান সরকারের নীতি সহায়তার ফলে বিএবি’র পরিচিতি দেশের গ-ি পেরিয়ে এশিয়া অঞ্চলসহ আন্তর্জাতিক পরিম-লে ছড়িয়ে পড়েছে।
আলোচনা সভা শেষে শিল্পমন্ত্রী বহুজাতিক ও দেশিয় ক্যাটাগরিতে দু’টি টেস্টিং ল্যাবরেটরি এবং একটি পরিদর্শন সংস্থার প্রতিনিধির হাতে বিএবি’র অ্যাক্রেডিটেশন সনদ তুলে দেন।
অ্যাক্রেডিটেশন সনদপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হচ্ছে- জার্মানভিত্তিক টেক্সটাইল টেস্টিং ল্যাবরেটরি হোহেন্সটেইন ল্যাবরেটরিজ বাংলাদেশ লিমিটেড, দেশের রূপপুর পারমাণবিক মেগা প্রকল্পে ব্যবহৃত নির্মাণ সামগ্রির মান টেস্টিং ল্যাবরেটরি ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড ও দেশিয় পরিদর্শন প্রতিষ্ঠান ন্যাশনাল টেস্টিং, ক্যালিব্রেশন অ্যান্ড ইন্সপেকশন সার্ভিসেস লিমিটেড (এনটিসিএল)।
এর আগে সকালে বিশ্ব অ্যাক্রেডিটেশন দিবস উপলক্ষে এক বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। শিল্পসচিবের নেতৃত্বে এটি মতিঝিলে অবস্থিত শিল্প ভবন চত্ত্বর থেকে শুরু হয়ে রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শিল্প মন্ত্রণালয়ে এসে শেষ হয়।
এতে শিল্প মন্ত্রণালয় এবং মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন কর্পোরেশন ও সংস্থার কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন সরকারি-বেসরকারি ল্যাবরেটরিতে কর্মরত ব্যবস্থাপক, টেকনিশিয়ানসহ সংশ্লিষ্ট অংশীজনরা অংশ নেন।
বাসস/সবি/এমএন/১৭০০/-আসচৌ