‘সাংস্কৃতিক বৈচিত্র্যের সুরক্ষা ও প্রসার’ শীর্ষক সম্মেলনে অংশগ্রহণ করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী

233

ঢাকা, ৭ জুন, ২০১৯ (বাসস) : ‘সাংস্কৃতিক বৈচিত্র্যের সুরক্ষা ও প্রসার’ শীর্ষক সম্মেলনে অংশগ্রহণ করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।
ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরে অনুষ্ঠিত ২০০৫ কনভেনশনের সদস্য রাষ্ট্রসমূহের এই সম্মেলনের শেষ দিনে প্রতিমন্ত্রী বিভিন্ন সেশন, সভা ও পার্শ্ব বৈঠকে অংশগ্রহণ করেন।
দিনের শুরুতে সংস্কৃতি প্রতিমন্ত্রী সুইডেনের উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান ‘এসআইডিএ’ এর অর্থায়নে ‘রিসিপিং কালচারাল পলিসি ফর দ্যা প্রমিটিং অব ফান্ডামেন্টাল ফ্রিডমস এন্ড দ্যা ড্রাইভারসিটি অব কালচারাল এক্সপেরিয়েন্স’ শীর্ষক প্রকল্পের জন্য নির্বাচিত দেশসমূহের অংশগ্রহণে অনুষ্ঠিত সভায় অংশগ্রহণ করেন।
প্রতিমন্ত্রী তার বক্তব্যে উক্ত প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশে ২০০৫ কনভেনশন বাস্তবায়ন পরিবীক্ষণ করার সক্ষমতা অর্জন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
তিনি বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও ঢাকাস্থ ইউনেস্কো কার্যালয়ের যৌথ উদ্যোগে আগামী জুলাই ২০১৯ থেকে বাংলাদেশে এ প্রকল্প বাস্তবায়িত হবে।
এ প্রকল্পে সরকারি কর্মকর্তা ছাড়াও সুশীল সমাজসহ সংশ্লিষ্ট সকলকে অন্তর্ভুক্ত করা হবে যা সংস্কৃতি বিষয়ক নীতি নির্ধারণ ও পরিবীক্ষণ পদ্ধতি নির্ধারণে ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সম্মেলনের সাইডলাইনে প্রতিমন্ত্রী খালিদ বুরকিনা ফাসোর সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রী এবং ২০০৫ কনভেনশনের সদস্য রাষ্ট্রের ৭ম সম্মেলনের জন্য নির্বাচিত সভাপতি আবদুল করিম সাঙ্গোর সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।
এ সময়ে তারা দুই দেশের তুলনামূলক সাংষ্কৃতিক ও উপকরণ এবং তার বৈচিত্র্য নিয়ে আলোচনা এবং দ্রুততম সময়ের মধ্যে সংষ্কৃতি বিনিময়কেন্দ্রিক একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরের উপর তারা আগ্রহ প্রকাশ করেন।