আফগান স্পিন মোকালোয় প্রস্তুত কিউইরা

408

টনটন (যুক্তরাজ্য), ৭ জুন, ২০১৯ (বাসস/এএফপি) : চলমান বিশ্বকাপে নিজেদের জয়ের সুখস্মৃতি ধরে রাখতে আগামীকাল শনিবার তারা আফগান্তিানের স্পিন পরীক্ষার জন্য প্রস্তুত বলে জানিয়েছেন নিউজিল্যান্ড তারকা রস টেইলর।
নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে দশ উইকেটের সহজ জয় পেলেও দ্বিতীয় ম্যাচে বুধবার বাংলাদেশের বিপক্ষে দুই উইকেটে জয় পেতে ভাগ্যের সহায়তা পেতে হয়েছে নিউজিল্যান্ডকে। ওভালে বাংলাদেশের করা ২৪৪ রান তাড়া করে টানা দুই ম্যাচে কিউইদের জয়ে গুরুত্বপুর্ন ভুমিকা রেখেছেন ৮২ রান করা টেইলর।
২০১৫ বিশ্বকাপ রানার্সআপ নিউজিল্যান্ডকে এ পর্যন্ত জয়ের জন্য দলের পেসারদের ওপড় নির্ভর করতে হয়েছে। তবে টনটনে পুচকে আফগানিস্তানের বিপক্ষে স্পিন সামলানোটাই গুরুত্বপুর্ন হবে মনে করছেন টেইরর।
গত চার ওয়ানডে ইনিংসের তিনটিতেই চল্লিশের বেশি রান করা টেইলর বলেন,‘ আমি মনে করি আফগানিস্তান দলে বেশ কয়েকজন ভাল স্পিনার আছে এবং এটা মোকাবেলা করাই গুরুত্বপুর্ন হবে।’
‘তবে দুই ম্যাচের দু’টিতে জয়, যা আমরা চেয়েছিলাম এবং আমরা তা করতে সক্ষম হয়েছি।’
ম্যাট হেনরির নেতৃত্বাধীন পেস আক্রমন বিভাগ বাংলাদেশের ব্যাটিং লাইন আপকে সমস্যায় ফেলেছে ঠিকই। তারপরও টেইলর ও কেন উইলয়ামসন ১০৫ রানের জুটি গড়েছেন। যা দলের জয়ে সবচেয়ে বেশি অবদান রেখেছে।
বাংলাদেশের বিপক্ষে চারটিসহ দুই ম্যাচেহেনরি এ পর্যন্ত সাত উইকেট শিকার করেছেন।
তাকে যথার্থ সঙ্গ দিচ্ছেন ট্রেন্ট বোল্ট এবং ঘন্টায় ৯৬ মাইল গতিতে বোলিং করতে সক্ষম লোকি ফার্গুসন।
গতির কারণে ফার্গুসনই ব্ল্যাকক্যাপসদের জন্য গুরুত্বপুর্ন খেলোয়াড় মনে করছেন টেইরর।
টেইলর বলেন,‘ লোকি আপনার এক্স ফ্যাক্টর হিসেবে কাজ করবে। অবশ্যই আমাদের দলের সবচেয়ে দ্রুত গতির বোলার। টুর্নামেন্টে আমরা অনেক দূর যেতে চাইলে তিনি হবেন আমাদের মূল শক্তি।’
তিনি আরো বলেন,‘আমি মনে করছি উইকেট শিকারে তিনি অন্য প্রান্তের বোলাদের ওপড় চাপ সৃস্টি করছেন।’
ফার্গুসনের পেস জুটি হেনরি বলেন আফগানিস্তান একটি ‘বিপজ্জনক দল’ এবং নিউজিল্যান্ড তাদের ‘যথার্থ সম্মান’-এর সহিত আচরণ করবে।
মাত্র দ্বিতীয়বারের মত ৫০ ওভারের বিশ্বকাপ খেলা আফগানিস্তান টুর্নামেন্টে এ পর্যন্ত তাদের দুই ম্যাচেই পরাজিত হয়েছে। তবে লড়াই করেছে।
গত ম্যাচে শ্রীলংকার কাছে পরাজিত হওয়া ম্যাচে ৩০ রানে চার উইকেট শিকার করা মোহাম্মদ নবীকে নিয়ে স্পিন বিভাগের নেতৃত্ব দেবেন রশিদ খান।
তবে দলটিকে ভাবাচ্ছে তাদের ব্যাটিং লাইন আপ। কার্ডিফে মঙ্গলবার বৃস্টি বিঘিœত ম্যাচে ১৮৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৫২ রানে গুটিয়ে যায় আফগানরা।
শ্রীলংকার বিপক্ষে ম্যাচে পরাজিত হওযার পর নবী বলেন,‘ আমাদের ব্যাটিংয়ে উন্নতি দরকার, আরো বেশি পার্টনারশীপ দরকার।’
গত বিশ্বকাপে আফগান দলে তাকা মিডিয়াম পেস বোলার মিরওয়াইস আশরাফ বলেন সিনিয়র ব্যাটসম্যানদের ভাল করতে হবে, নতুবা তরুণদের সুযোগ দিতে হবে।
তিনি বলেন,‘এ পর্যন্ত দুই ম্যাচেই আমরা একই ধরনের খেলা দেখেছি। অনেক বেশি ভুল হেচ্ছ এবং কিছু সিনিয়র ব্যাটসম্যান দায়িত্ব নিয়ে ব্যাটিং করছে না।’
তিনি আরো বলেন,‘যেহেতু আমরা ঘুরে দাঁড়াতে চাই এবং নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে নামছি তাই অন্য পেসার ও ব্যাটসম্যানদের একটা সুযোগ দেয়ার এটাই সময় বলে আমি মনে করছি।’