বাসস ক্রীড়া-৪ : বিশ্বকাপের মহিমা পুনরুজ্জীবিত করছে ওয়েস্ট ইন্ডিজ পেসাররা

266

বাসস ক্রীড়া-৪
ক্রিকেট-বিশ্বকাপ
বিশ্বকাপের মহিমা পুনরুজ্জীবিত করছে ওয়েস্ট ইন্ডিজ পেসাররা
লন্ডন, ৫ জুন, ২০১৯ (বাসস/এএফপি) : জেসন হোল্ডারের নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজ পেস আক্রমণ দিয়ে তাদের গৌরবময় দিনগুলোর স্মৃতি পুরুজ্জীবিত করছে। যে গতির কারণে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের মধ্যে ভয় জাগিয়ে তুলতে পারে।
ইংল্যান্ড এন্ড ওয়েলস বিশ্বকাপে ট্রেন্ট ব্রিজে পাকিস্তানকে মাত্র ১০৫ রানে গুড়িয়ে দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। যে ম্যাচে ক্যারিবিয় পেস এবং বাউন্সে ধরাশায়ী হয় সরফরাজ আহমেদের নেতৃত্বাধীন দলটি।
২৭ রানে ৪ উইকেট শিকারের মাধ্যমে পেস আক্রমণের নেতৃত্ব দেন ওশানে থমাস। এরপর আন্দ্রে রাসেল, শেলডন কট্রেল এবং অধিনায়ক হোল্ডারের যথার্থ সহযোগিতায় পাকিস্তানকে ৭ উইকেটে হারায় ওয়েস্ট ইন্ডিজ।
১৯৭৫ বিশ্বকাপ ফাইনালে লর্ডসে অস্ট্রেলিয়াকে হরানো ওয়েস্ট ইন্ডিজ দলে চার পেসার অন্তর্ভুক্ত করা হয়েছিল।
চার বছর পর ১৯৭৯ বিশ্বকাপের শিরোপা ধরে রাখা লর্ডসের ফাইনালেও ওয়েস্ট ইন্ডিজ এন্ডি রবার্টস, মাইকেল হোল্ডিং, কলিন ক্রফট ও জোয়েল গার্নার সত্যিকারের ‘ভয়ঙ্কর চতুষ্পদ’কে নিয়ে দল সাজিয়েছিল।
ওয়েস্ট ইন্ডিজের বর্তমান দলটি সেই মানের কেউই তা বলবে না। তবে প্রকৃত সত্য হচ্ছে কেমার রোচ এবং শ্যানন গাব্রিয়েলকে ছাড়াই পাকিস্তানকে স্বল্প রানে গুটিয়ে দিয়েছে। আরো একবার দেখিয়েছে ওয়েস্ট ইন্ডিজে যথেষ্ট ভাল পাল ফাস্ট বোলারের মজুদ আছে।
বাছাই পর্বের মাধ্যমে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করলেও আরো একবার প্রমাণ করেছে নিজেদের দিনে তারা যেকোন প্রতিপক্ষকে হারানোর সক্ষমতা রাখে।
‘পুচকে’ আফগানিস্তানকে ৭ উইকেট হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করা অস্ট্রেলিয়াকে আগামীকাল বৃহস্পতিবার ট্রেন্ট ব্রিজে অনেক বেশি চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে।
তবে গত মাসে সাউদাম্পটনে একটি অনুশীন ম্যাচে থমাস যেভাবে বাউন্সার দিয়ে ডেভিড ওয়র্নারকে ঘায়েল করেছিল সেটাই করতে চাইবে দুই বারের টি-২০ বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ।
-বাউন্সার-
ওয়েস্ট ইন্ডিজের জন্য একটা বিপদজনক দিক হচ্ছে যে তারা ‘বাউন্সারে খুশি’ হতে চায় এ এ কৌশলটি প্রায়ই ব্যবহার করে। তবে বল টেম্পারিং কেলেঙ্কারীর দায়ে এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা ওয়ার্নার ও স্টিভ স্মিথ যে কোন ধরনের আক্রমণকে প্রতিহত করতে সক্ষম।
এবারের বিশ্বকাপে এ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের পারফরমেন্সে দারুন উজ্জীবিত অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ও দুই বারের বিশ্বকাপ জয়ী স্টিভ ওয়াহ।
ওয়াহ বলেন, ‘দীর্ঘদিন পর এই প্রথমবার তাদের ফাস্ট বোলিংয়ে বেশ গভীরতা দেখা যাচ্ছে। এবারের টুর্নামেন্টে প্রতিটি দলই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলত সতর্ক থাকবে এবং আমি চাইনা আমাদেরকে নক আউট পর্বের কোন ম্যাচে তাদের মোকাবেলা করতে হোক।’
‘দলটির ধরনই এমন সবকিছু যদি তাদের পক্ষে থাকে এবং কিছু মোমেন্টাম সৃষ্টি করতে পারলে তারা বিশ্বকাপ জিততে পারে।’
তিনি আরো বলেন, ‘শক্তিশালী ব্যাটিং অর্ডারে বেশ কয়েকজন বিগ হিটারের একজন ক্রিস গেইল। এই টুর্নামেন্টে ব্যাটিং লাইন আপের দিক থেকে তারা সবচেয়ে পর্যবেক্ষণযোগ্য দল। যা দিয়ে তারা যেকোন বোলিং আক্রমণকে তছনছ করে দিতে সক্ষম।’
তবে অস্ট্রেলিয়ার বাঁ-হাতি পেসার মিচেল স্টার্ক এবং প্যাট কামিন্সেরর বলেও যথেষ্ট গতি আছে।
১৯৭৫ ও ১৯৭৯ দুইবার বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ দলের নেতৃত্বে থাকা ক্লাইভ লয়েড বলেন, ‘অস্ট্রেলিয়া দলে বেশ কয়েকজন শক্তিমান বোলার ও খুব ভালমানের কয়েকজন ব্যাটসম্যান আছে।’
‘আমাদের কেবল দেখা দরকার চাপের মধ্যে ওয়েস্ট ইন্ডিজ কেমন করে। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে পরীক্ষা হবে আমাদের কি অবস্থান।’
বাসস/এএফপি/১৭০৮/স্বব