নওগাঁয় ভিজিডি’র আওতায় ২৫ হাজার মহিলার মধ্যে চাল বিতরণ

355

নওগাঁ, ৩ জুন, ২০১৯ (বাসস) : জেলায় চলতি ২০১৮-১৯ অর্থবছরে ভিজিডি কর্মসূচির আওতায় ২৫ হাজার তিনশ’ ১৫ জন দুস্থ মহিলার মধ্যে নয় হাজার একশ’ ১৪ মেট্রিকটন চাল বিতরণ করা হয়েছে।
জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এই কার্যক্রম বাস্তবায়ন করছে। জুলাই ২০১৮ থেকে জুন ২০১৯ পর্যন্ত এই চাল বরাদ্দ প্রদান করা হয়েছে। ভিজিডি কর্মসূচির আওতায় দুঃস্থ মহিলাদের প্রত্যেককে প্রতি মাসে ৩০ কেজি করে চাল প্রদানসহ জীবন দক্ষতা উন্নয়ন এবং আয় বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ইশরাত জাহান জানান, প্রশিক্ষণকালীন খাদ্য সহায়তা বাবদ এই চাল প্রদান এবং প্রশিক্ষণ পরবর্তী সময়ে স্বাবলম্বী হওয়ার জন্য আয়বৃদ্ধিমুলক কাজে আত্মনিয়োগ করার জন্য গরু-ছাগল পালন, শাকসবজি চাষ, হাঁস মুরগী পালন, ক্ষুদ্র উদ্যোক্তা ইত্যাদি প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
মহিলা বিষয়ক কর্মকর্তা জানান, জেলার ১১টি উপজেলায় ভিজিডি কার্যক্রমের উপজেলা ভিত্তিক উপকারভোগির সংখ্যা- সদর উপজেলায় ২ হাজার ২শ’ ৯৮ জন, আত্রাই উপজেলায় ২ হাজার ৭৪ জন, রানীনগর উপজেলায় ২ হাজার ৫২ জন, বদলগাছি উপজেলায় ১ হাজার ৯শ’ ১২ জন, মহাদেবপুর উপজেলায় ২ হাজার ১৩ জন, পতœীতলা উপজেলায় ২ হাজার ২শ’ ১৪ জন, ধামইরহাট উপজেলায় ১ হাজার ৯শ’ ১২ জন, মান্দা উপজেলায় ২ হাজার ১শ’ ৯১ জন, সাপাহার উপজেলায় ২ হাজার ৯শ’ ২৮ জন, নিয়ামতপুর উপজেলায় ২ হাজার ৪শ’ ৪৬ জন এবং পোরশা উপজেলায় ৩ হাজার ২শ’ ৭৫ জন।