ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত নিরাপদ করতে সকল প্রস্তুতি গ্রহণ করেছে সরকার : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

214

ঢাকা, ২ জুন, ২০১৯ (বাসস) : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত নিরাপদ করতে সকল প্রস্তুতি গ্রহণ করেছে সরকার।
তিনি বলেন, যাত্রাপথে ছিনতাই ও চাঁদাবাজিসহ অন্যান্য আইন বিরোধী কার্যকলাপ কঠোরভাবে দমন করতে আইন প্রয়োগকারী সংস্থাসমূহকে নির্দেশনা দেয়া হয়েছে ।
তিনি আজ দুপুরে ঈদ ব্যবস্থাপনা কার্যক্রম পর্যবেক্ষণের অংশ হিসেবে সদরঘাট লঞ্চ টার্মিনাল পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, নৌদুর্ঘটনা রোধে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে।ডুবুরি ও কোস্টগার্ডসহ সংশ্লিষ্ট সকল বাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে ।
টার্মিনাল পরিদর্শন শেষে আয়োজিত এক সংক্ষিপ্ত মতবিনিময় সভায় মন্ত্রী ঝুঁকিপূর্ণভাবে লঞ্চ না চালাতে লঞ্চ মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি মালিকদের অধিক লাভের আশায় সাধারণ যাত্রীদের জীবন ঝুঁকিপূর্ণ না করার অনুরোধ জানান।
পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, নৌপরিবহন সচিব ও বিআইডব্লি¬উটিএ ও সদরঘাট লঞ্চ টার্মিনাল এর উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, প্রাকৃতিক দুর্যোগের সাথে যুদ্ধ করা অসম্ভব হলেও মোকাবিলা করার যথেষ্ট প্রস্তুতি নেওয়া হয়েছে। এসময় অতিরিক্ত যাত্রী বোঝাই লঞ্চ না ছাড়তে তিনি সংশ্লি¬ষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন ।
এর আগে সকাল ১০টায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী কমলাপুর রেলওয়ে স্টেশন পরিদর্শন করেন। মন্ত্রী স্টেশনে কিশোরগঞ্জগামী যাত্রীদের সাথে কথা বলেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।
পরিদর্শন শেষে মন্ত্রী বলেন,সফল রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার রেল ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে। নতুন রেললাইন নির্মাণ, রেলের বগি ও ইঞ্জিন সংগ্রহের লক্ষ্যে সরকার পর্যাপ্ত বরাদ্দ দিয়েছে।
উপস্থিত সাংবাদিকদের তিনি জানান, ৫৫টি ট্রেনের মধ্যে শুধু তিনটি ট্রেন বিলম্বে আসা-যাওয়া করছে। আগামী দুই দিনের মধ্যে এই বিপর্যয় কাটিয়ে ওঠা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।