বাসস দেশ-১৯ : জলবায়ু ঝুঁকি মোকাবেলায় বাজেটে পর্যাপ্ত বরাদ্দের দাবি

220

বাসস দেশ-১৯
জলবায়ু-বাজেট
জলবায়ু ঝুঁকি মোকাবেলায় বাজেটে পর্যাপ্ত বরাদ্দের দাবি
ঢাকা, ১৪ জুন ২০১৮ (বাসস) : জলবায়ু ঝুঁকি মোকাবেলায় বাজেটে পর্যাপ্ত অর্থ বরাদ্দের দাবি জানিয়ে জলবায়ু মোকাবেলায় সক্ষম অবকাঠামো নির্মাণে গুরুত্বারোপ করেছে ৯টি বেসরকারি উন্নয়ন সংস্থা।
জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত আজ এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। কোস্ট ট্রাস্টের সমন্বয়ে আয়োজিত এ সংবাদ সম্মেলনে বক্তারা জলবায়ু পরিবর্তন সহিষ্ণু অর্থনীতি নিশ্চিত করতে এবং উপকূলবাসীর অভিযোজন সক্ষমতা বাড়াতে সরকারকে বাজেটে পর্যাপ্ত এবং অতিরিক্ত বরাদ্দ দেয়ার দাবি জানান।
ইক্যুইটিবিডি’র প্রধান রেজাউল করিম চৌধুরীর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে মূল দাবি উপস্থাপন করেন সৈয়দ আমিনুল হক। বক্তব্য রাখেন ফেডারেশন অব এনভায়রনমেন্ট জার্নলিস্ট ফোরামের সভাপতি কামরুল ইসলাম চৌধুরী, বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (বিসিজেএফ) সাধারণ সম্পাদক মোতাহার হোসেন, বাংলাদেশ পিপলস নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ-এর মৃণাল কান্তি এবং বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি বদরুল আলম।
কামরুল ইসলাম চৌধুরী বলেন, জলবায়ু অর্থায়ন হিসেবে যে বরাদ্দ বাজেটে রাখা হয়েছে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় তা অপর্যাপ্ত। বৈশ্বিক জলবায়ু তহবিল থেকে সুবিধা নিতে সরকার তার ন্যাশনাল ইমপ্লিমেন্টিং এনটিটিস-এর দক্ষতা বাড়াতে সংকট মোকাবেলা করছে। বৈশ্বিক তহবিলের সুবিধা নিতে তিনি সরকারকে এনআইই-এর দক্ষতা বাড়ানোর উদ্যোগ নেয়ার পরামর্শ দেন।
বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস ফোরাম এর সাধারণ সম্পাদক মোতাহার হোসেন বলেন, ঘুণিঝড় আইলা এবং সিডর প্রধান বেড়িবাধগুলোর ক্ষতি করেছে, জলোচ্ছাস মোকাবেলায় আমাদেরকে এসব বেড়িবাঁধ নির্মাণে অর্থ বরাদ্দ দিতে হবে।
রেজাউর করিম চৌধুরী বলেন, জলবায়ু বিপন্নতা নিরসন এবং জলবায়ু সহিষ্ণুতা বাড়াতে বাজেটে বরাদ্দ দিতে হবে। জলবায়ু সহিষ্ণু অবকাঠামো নির্মাণকে প্রাধান্য দেয়ার জন্য তিনি সুপারিশ করেন।
সৈয়দ আমিনুল হক বলেন, জলবায়ু অর্থায়নের বিষয়ে সরকারের প্রতিবেদন তৈরির উদ্যোগ প্রশংসনীয়, কিন্তু বাজেটে জলবায়ু অর্থায়নে দেখানো ১৮,৯৪৮ কোটি টাকা আসলে সাধারণ উন্নয়ন বাজেটেরই অংশ। এ প্রসঙ্গে আয়োজকদের পক্ষ থেকে তিনি ৪টি দাবি তুলে ধরেন।
বাসস/সবি/এমএসএইচ/১৮১৫/-কেএমকে