বাজিস-৫ : বরগুনায় খাদ্য সহায়তা পাচ্ছেন জেলেসহ এক লাখ ৮০ হাজার মানুষ

169

বাজিস-৫
বরগুনা- খাদ্য সহায়তা
বরগুনায় খাদ্য সহায়তা পাচ্ছেন জেলেসহ এক লাখ ৮০ হাজার মানুষ
বরগুনা, ১ জুন, ২০১৯ (বাসস) : জেলায় দরিদ্র মানুষের জন্য তিনটি ভিজিএফ বরাদ্দের আওতায় জেলে সম্প্রদায়সহ মোট ১ লাখ ৮০ হাজার মানুষ খাদ্য সহায়তা পাচ্ছেন।
পবিত্র রমজান ও আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে বিশেষ ভিজিএফ হিসেবে জেলায় ১ লাখ ৩০ হাজার ১২২ জন দরিদ্র মানুষের জন্য ১৫ কেজি করে চাল বরাদ্দ দেয়া হয়েছে।
অন্যদিকে, জেলেদের জন্য ভিজিএফ-এর দুটি বরাদ্দের সহায়তার চাল বিতরন চলছে।
একটি সাধারন ভিজিএফ-এ জেলে প্রতি ৪০ কেজি ও একটি বিশেষ ভিজিএফ এর আওতায় প্রতি জেলের জন্য ৮৬ কেজি করে চাল বরাদ্দ দেয়া হয়েছে।
বরগুনায় সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজিব বলেন, ‘বর্তমানে দুইটি ক্যাটাগরিতে জেলেদের মাঝে চাল বিতরণ চলছে।’
মৎস্য কর্মকর্তা জগদীশ বসু জানান, বছরের বিভিন্ন সময় মা ইলিশ না ধরা, কখনও আবার জাটকা শিকার থেকে জেলেদের বিরত রাখতে ২০০৯ সালে শুরু হয় ভিজিএফ বিতরণ কর্মসূচি। নভেম্বর থেকে জুন পর্যন্ত নদনদীতে জাটকা শিকারে নিষেধাজ্ঞা রয়েছে। আর এর ক্ষতিপূরণ হিসেবে ৮ মাসের মধ্যে চারমাস প্রতি জেলেকে ৪০ কেজি করে ভিজিএফ চাল বরাদ্দ দিয়েছে সরকার। এ কর্মসূচির আওতায় বরগুনা জেলায় ১৩ হাজার ৭৫০ জন জেলের মাঝে খাদ্য সহায়তা বিতরণ করা হচ্ছে।
তিনি জানান, এ ছাড়াও চলতি বছর নতুন করে ২০ মে থেকে সমুদ্রে ৬৫ দিন মৎস্য আহরণে বিরত থাকা জেলেদের জন্য ৮৬ কেজি করে ভিজিএফ চাল বরাদ্দ দেওয়া হয়েছে। যার প্রথম কিস্তি হিসাবে জেলায় ৩৯ হাজার আটশ’ জেলে পরিবারের জন্য ৪০ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়েছে।
বরগুনা সদর উপজেলায় ৮ হাজার ৯৬৮ জন, পাথরঘাটা উপজেলায় ১৩ হাজার ৬৬৭ জন, আমতলী উপজেলায় ৭ হাজার ৯১০ জন এবং তালতলী উপজেলায় ৯ হাজার ২৫৫ জন জেলে রয়েছেন।
এ ব্যাপারে বরগুনার জেলা পরিষদের চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন বলেন, নিষেধাজ্ঞা চলকালীন লোকসান পুষিয়ে উঠতে এবং ঈদের আগে বরাদ্দ পাওয়াতে সাধারন দরিদ্র মানুষ ও জেলেদের মধ্যে স্বস্তি বিরাজ করছে।
বাসস/সংবাদদাতা/১৮০০/এমকে