বাসস ক্রীড়া-১২ : স্পট লাইটে ডি কক

214

বাসস ক্রীড়া-১২
দ:আফ্রিকা-ডি কক
স্পট লাইটে ডি কক
ঢাকা, ১ জুন, ২০১৯ (বাসস) : প্রথম ম্যাচে ইংল্যান্ডর কাছে পরাজিত হওয়া দক্ষিণ আফ্রিকা আগামীকাল নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশের। এবারের আসরে ব্যাটিং লাইন আপে দক্ষিণ আফ্রিকা দলের অন্যতম ভরসা হতে পারেন উইকেটরক্ষক কুইন্টন ডি কক। যার প্রমাণ তিনি ইংল্যান্ড ম্যাচেই দিয়েছেন।
ইংল্যান্ডের কাছে প্রথম ম্যাচে ১০৪ রানে পরাজিত হওয়া দক্ষিণ আফ্রিকার হয়ে সম্ভবত একমাত্র কুইন্টন ডিককই কিছুটা প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হয়েছেন। এ ছাড়া অতীত নিকটে দক্ষিণ আফ্রিকান খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে ধারাবাহিক খেলোয়াড়দের মধ্যে অন্যতম তিনি। বিশ্বকাপে দলটিকে বহু দূর যাওয়ার আশায় তিনি হবেন সবচেয়ে বড় অস্ত্র।
ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে দলের সর্বোচ্চ ৬৮ রান করেছেন ডি কক এবং তিনি ছিলেন একমাত্র খেলেয়াড় যিনি আউট হওয়ার আগ পর্যন্ত ইংলিশ পেস আক্রমণকে ভালভাবে মোকাবেলা করতে পেরেছেন।
২০১৩ সালে পার্লে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ডি ককের ওয়ানডে অভিষেক ঘটে। তার পর থেকে দক্ষিণ আফ্রিকা ওয়ানডে দলের সাথী তিনি। এ সময়ে দলের ১০৭ ওয়ানডের মধ্যে সবক’টি ম্যাচে ও ইনিংসে খেলেছেন তিনি। ৯৫.৭৫ স্ট্রাইক রেটে৪৫.৭৮ গড়ে তিনি মোট রান করেছেন ৪৬৭০।
ব্যক্তিগত সর্বোচ্চ ১৭৮ রানের ইনিংস খেলা ডি ককের আছে ১৪টি সেঞ্চুরি এবং ২২টি হাফ সেঞ্চুরি।
উইকেটরক্ষক হিসেবেও সমান দক্ষতার মালিক ডি কক ১৫০টি ক্যাচ নেয়ার পাশাপাশি স্টাম্পিং করেছেন ৮টি।
বাসস/স্বব/১৭৪৫/মোজা/নীহা