ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে বরিস জনসন চমৎকার হবেন : ট্রাম্প

324

লন্ডন, ১ জুন, ২০১৯ (বাসস ডেস্ক) : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ব্রিটেনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন প্রধানমন্ত্রী হিসেবে চমৎকার করবেন। তিনি থেরেসা মে’র স্থলাভিষিক্ত হয়ে ভালোই করবেন।
সোমবার ব্রিটেনে সরকারি সফর শুরুর প্রাক্কালে ট্রাম্প এ কথা বলেন। সফরকালে তিনি থেরেসা মে’র সাথে সাক্ষাত করবেন।
ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার চুক্তি বেক্সিট নিয়ে ব্যর্থতার জেরে থেরেসা মে ৭ জুন পদত্যাগ করতে যাচ্ছেন।
এ প্রেক্ষাপটে ব্রিটিশ ট্যাবলয়েড পত্রিকা সান ১২ জন প্রার্থী নিয়ে ট্রাম্পের মন্তব্য জানতে চাইলে তিনি বলেন, আমি মনে করি, বরিস খুব ভালো করবেন। তিনি চমৎকার হবেন।
ট্রাম্প আরো বলেন, আমি সবসময়ই তাকে পছন্দ করি। প্রার্থী হিসেবে তিনি জয়ী হবেন কিনা আমি জানি না। কিন্তু আমি মনে করি, তিনি খুবই চমৎকার ও মেধাবী মানুষ।
ট্রাম্প জানান, রক্ষণশীল দলের কয়েকজন নেতা তার সমর্থন চেয়েছেন। তবে, কারা চেয়েছেন তা তিনি প্রকাশ করেননি।
থেরেসা মে গত নভেম্বরে ইউরোপীয় ইউনিয়নের সাথে বিচ্ছেদ চুক্তি সম্পন্ন করেছিলেন। কিন্তু ব্রিটিশ পার্লামেন্ট তা তিন তিনবার প্রত্যখ্যান করে। ফলে বাধ্য হয়ে তিনি ইইউ থেকে বেরিয়ে যাওয়ার সময়সীমা বাড়ান। বর্তমানে এ সময়সীমা ৩১ অক্টোবর পর্যন্ত।
এদিকে মার্কিন কোন প্রেসিডেন্ট সচরাচর ব্রিটেনের আভ্যন্তরীণ রাজনীতি ও ক্ষমতাসীন দলের বিষয়ে খোলাখুলি মন্তব্য করেন না। কিন্তু ট্রাম্পের বিষয়টি ব্যতিক্রম। তিনি সাধারণত খোলাখুলিই কথা বলে থাকেন। আর এ জন্যে ব্রিটেনে তিনদিনের সফরকালে তার মন্তব্য উত্তেজনা বাড়াতে পারে বলে বিশ্লেষকরা মনে করছেন।
ব্রিটেন সমফরকালে ট্রাম্প সোমবার রাণী দ্বিতীয় এলিজাবেথের আমন্ত্রণে বাকিংহাম প্রাসাদে যাবেন।