বাসস দেশ-১৪ : সেন্টমার্টিন উপকূল থেকে মালয়েশিয়াগামী ৫৮ রোহিঙ্গা উদ্ধার

356

বাসস দেশ-১৪
কক্সবাজার-রোহিঙ্গা উদ্ধার
সেন্টমার্টিন উপকূল থেকে মালয়েশিয়াগামী ৫৮ রোহিঙ্গা উদ্ধার
কক্সবাজার, ৩১ মে ২০১৯ (বাসস): টেকনাফের সেন্টমার্টিন উপকূল থেকে দুই মানব পাচারকারীসহ মালয়েশিয়াগামী ৫৮ রোহিঙ্গাকে আটক করেছে কোস্টগার্ড।
আজ শুক্রবার ভোর রাতে সেন্টমার্টিনের দক্ষিণে গভীর সমুদ্রে ভাসমান একটি ট্রলার থেকে তাদের উদ্ধার করা হয়।
কোস্ট গার্ডের সহকারী পরিচালক (গোয়েন্দা) লে. কমান্ডার এম হামিদুল ইসলাম জানান, সেন্টমার্টিনের দক্ষিণে গভীর সাগর এলাকা দিয়ে শুক্রবার রাতে একদল মানবপাচারকারী ট্রলার যোগে অবৈধভাবে মালয়েশিয়ায় রোহিঙ্গা নাগরিকদের পাচার করছে এমন সংবাদ পেয়ে অভিযান চালায় কোস্ট গার্ড বাহিনী।
এ সময়ে সাগরে ভাসমান অবস্থায় একটি ট্রলার দেখতে পায় কোস্ট গার্ড সদস্যরা। ট্রলারটিতে তল্লাশী করে দুইজন মানব পাচারকারী এবং ৫৮ রোহিঙ্গা নাগরিককে পাওয়া যায়। এদের মধ্যে ২০ জন পুরুষ, ২৮জন নারী এবং ১০ জন শিশু রয়েছে। এই রোহিঙ্গা নাগরিকদের অবৈধভাবে মালয়েশিয়া পাচার করা হচ্ছিল।
এম হামিদুল ইসলাম জানান, সাগরপথে অবৈধভাবে পাচারকালে তাদের ট্রলারে খাবার ও জ্বালানী শেষ হয়ে যাওয়ায় ট্রলারটি সাগরে ভাসতেছিল। ট্রলারে রোহিঙ্গা নাগরিকদের মধ্যে অনেককে গুরুতর অসুস্থ অবস্থায় পাওয়া গেছে। কোস্ট গার্ড তাদেরকে উদ্ধার করে টেকনাফ থানায় হস্তান্তর করেছে।
কোস্টগার্ড কর্মকর্তা আরো জানান, উদ্ধারকৃত রোহিঙ্গা নাগরিকরা ৫দিন আগে মালয়েশিয়ার উদ্দেশ্যে যাত্রা করে। তাদের ট্রলারে খাবার ও জ্বালানী শেষ হয়ে গেলে অন্য একটি ট্রলারের জন্য তারা অপেক্ষা করছিল।
বাসস/সংবাদদাতা/এমএমবি/১৯৪৫৫/অমি