বাসস দেশ-১৩ : ঈদে নগরবাসীকে নির্মল আনন্দ দিতে প্রস্তুত বিনোদনকেন্দ্রগুলো

201

বাসস দেশ-১৩
ঈদ-বিনোদন-কেন্দ্র
ঈদে নগরবাসীকে নির্মল আনন্দ দিতে প্রস্তুত বিনোদনকেন্দ্রগুলো
ঢাকা, ১৪ জুন ২০১৮ (বাসস) : আসন্ন ঈদুল ফিতরে রাজধানীর বিনোদনকেন্দ্রগুলো নগরবাসীকে নির্মল আনন্দ দিতে নতুনভাবে সাজানো হয়েছে। ঈদের আনন্দ ভাগাভাগি করতে এবারও রাজধানীর বিনোদনকেন্দ্রগুলো খোলা থাকছে।
সংশ্লিষ্টরা মনে করছেন, বিগত বছরের মত এবারের ঈদেও বিনোদন কেন্দ্রগুলোতে প্রতি বছরের মতোই থাকবে বিনোদনপিপাসু মানুষের ব্যাপক বিচরণ। সরকারি বেসরকারি বিনোদন কেন্দ্রগুলো ছাড়াও উদ্যান, ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিস্তীর্ণ এলাকা, হাতিরঝিলসহ সারা ঢাকায় থাকবে ঈদ আনন্দে বেড়ানোর হিড়িক।
রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ঈদকে সামনে রেখে বিনোদন কেন্দ্রগুলোতে বিশেষ প্রস্তুতি গ্রহণ চলছে। ঢাকা চিড়িয়াখানায় ভেতরের রাস্তায় সংস্কার চলছে। অন্যান্য বিনোদন কেন্দ্রেও ছোটখাটো সংস্কারসহ ঈদের ভিড় সামাল দিতে বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা জানান, এবার বিনোদন কেন্দ্রে ঈদ উপলক্ষে থাকবে কঠোর নিরাপত্তা।
ছোট্ট সোনামণিদের আনন্দঘন সময় কাটানোর জন্য শহরের প্রাণকেন্দ্র রাজধানীর শাহবাগে অবস্থিত শিশুপার্ককে নতুন সাজে সাজিয়েছে কর্তৃপক্ষ। পার্কের সহকারী প্রকৌশলী মোহাম্মদ নুরুজ্জামান জানান, ঈদ উপলক্ষে ঈদের দিন থেকে শুরু করে ৫ দিন শিশুপার্ক দর্শনার্থীদের জন্য সকাল ১০টায় খোলা হবে। রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। ঈদ উপলক্ষে সবগুলো রাইড পরীক্ষা-নিরীক্ষা করে ত্রুটি বিচ্যুতি দূর করা হয়েছে। রং উঠে যাওয়া রাইডগুলোতে নতুন রং করা হয়েছে। পুরো পার্কজুড়ে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে। শিশুপার্কে বর্তমানে ১১টি রাইড রয়েছে। ঈদের প্রথম ৪ দিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত পার্ক খোলা থাকবে।
এদিকে ঈদ উপলক্ষে চিড়িয়াখানার জীব-জন্তুর খাঁচাসহ পুরো চিড়িয়াখানা পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়েছে বলে জানান চিড়িয়াখানার কিউরেটর ডা. এস এম নজরুল ইসলাম। তিনি বলেন, ঈদের দিন সকাল ৮টায় চিড়িয়াখানার গেইট খুলে দেওয়া হবে। অতিরিক্ত দর্শনার্থীদের কথা চিন্তা করে অস্থায়ী টিকিট কাউন্টার তৈরি করা হবে।
জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ বাসসকে জানান, ঈদের দিন জাদুঘর খোলা না থাকলেও, ঈদের দ্বিতীয় ও তৃতীয় দিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত খোলা থাকবে। অন্য দিনগুলোতে সকাল সাড়ে ১০টা থেকে ৬টা পর্যন্ত গ্যালারি ঘুরে দেখা যাবে। ঈদে শিশু কিশোর ও প্রতিবন্ধীদের জন্য বিনা টিকেটে জাদুঘর পরিদর্শনের সুযোগ থাকবে। দ্বিতীয় ও তৃতীয় দিনে আগত দর্শনার্থীদের বিনামূল্যে পানির বোতল দেওয়া হবে।
এসবের বাইরে হাতিরঝিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, সোহরাওয়ার্দী উদ্যান, রমনা পার্ক, চন্দ্রিমা উদ্যান, জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজাসহ বিভিন্ন খোলামেলা জায়গায় মনের আনন্দে ঘুরে বেড়াবেন সাধারণ মানুষ।
এ ছাড়া পুরান ঢাকার চকবাজার, ইংলিশ রোড, ধোলাইখাল, গেন্ডারিয়ার ধূপখোলা মাঠ, যাত্রাবাড়ী, বাসাবো ইত্যাদি এলাকায় স্থানীয়ভাবে ঈদমেলার আয়োজন করা হয়েছে। ঈদের দিন সকাল থেকে শুরু হবে এসব মেলা।
ঢাকার অদূরে প্রধান দুই থিম পার্ক ফ্যান্টাসি কিংডম ও নন্দনসহ দিয়াবাড়ি থিম পার্ক ও অন্যান্য বিনোদন কেন্দ্র নগরবাসীকে স্বাগত জানাতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে। সব বয়সী মানুষের উপস্থিতিতে উৎসবমুখর হয়ে উঠবে নগরীর এ বিনোদন কেন্দ্রগুলো।
বাসস/এসপিএল/বিকেডি/১৭১০/-শহক