পবিত্র জুমাতুল বিদা পালিত

666

ঢাকা, ৩১ মে, ২০১৯ (বাসস) : আজ শুক্রবার পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে। রমজানের শেষ জুমায় আজ দেশব্যাপি মসজিদে-মসজিদে বিপুলসংখ্যক মুসল্লি নামাজ আদায় ও দোয়ায় শরীক হওয়ার মধ্য দিয়ে জুমাতুল বিদা পালন করেছে।
দিনটি ইবাদত বন্দেগি ও জিকির-আজকারের মাধ্যমে মুসলমানরা পালন করেছেন। এ দিন জুমার নামাজ শেষে মহান আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করেছেন মুসল্লিরা।
প্রতি বছরের মতো এবারও জুমাতুল বিদা উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ অন্যান্য মসজিদে অতিরিক্ত মুসল্লির নামাজ আদায়ের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়।
পবিত্র জুমাতুল বিদা উপলক্ষে অনেকেই জুমার নামাজে হাজির হয়ে আল্লাহর কাছে ক্ষমা ও রহমত কামনা করেন।
জাতীয় মসজিদ বায়তুল মোকাররম কানায় কানায় পূর্ণ হয়ে রাস্তা পর্যন্ত মুসল্লিদের সমাগম হয়। মসজিদের বারান্দা, ছাদ ও এমনকি আশেপাশের রাস্তায় দাঁড়িয়েও মুসল্লিরা নামাজ আদায় করেছেন।
জুমার খুতবায় রমজানের তাৎপর্য ও কোরআন নাজিলসহ ইসলামী জীবন পালন সম্পর্র্কে খতিবগণ আলোচনা করেছেন।
জাতীয় মসজিদসহ রাজধানীর অন্যান্য মসজিদ এবং সারা দেশের সকল মসজিদের চিত্রই ছিল একইরকম। পবিত্র জুমার নামাজের পর দীর্ঘ মোনাজাত অনুষ্ঠিত হয়। পরে এ উপলক্ষে জাতীয় মসজিদে মিলাদও অনুষ্ঠিত হয়।
বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে জুমার নামাজ শেষে বিশেষ মোনাজাতে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ, শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করা হয়েছে।