বাসস দেশ-২৬ : বাংলাদেশে গত বিশ বছরে শিশু মৃত্যুর হার কমেছে ৬৩ শতাংশ

152

বাসস দেশ-২৬
শিশু মৃত্যু-কমেছে
বাংলাদেশে গত বিশ বছরে শিশু মৃত্যুর হার কমেছে ৬৩ শতাংশ
ঢাকা,২৯ মে, ২০১৯ (বাসস) : বিগত বিশ বছরে শিশু মৃত্যুর হার ৬৩ শতাংশ কমিয়ে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে।
জাতীয় প্রেসক্লাবে আজ ‘সেভ দ্য চিলড্রেন’ ‘বার্ষিক গ্লোবাল চাইল্ডহুড রিপোর্ট ২০১৯’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে দেখানো হয়েছে ২০০০ সাল থেকে পৃথিবীর প্রায় প্রতিটি দেশ শিশু মৃত্যু হ্রাসে যথেষ্ট উন্নতি করেছে যার মধ্যে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ অন্যতম। কিন্তু ডব্লিউএইচও গ্লোবাল হেলথ অবজারভেটরির মতে বাংলাদেশে এখনো নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে প্রতি ঘন্টায় দ’ুটি শিশুর মৃত্যু ঘটে।
রিপোর্টের বিশ্লেষণে দেখা যায় যে, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল গত দুই দশকে শিশু মৃত্যুর সংখ্যা অনেক হ্রাস পেয়েছে। চারটি দেশের মধ্যে বাংলাদেশ সবচেয়ে বেশি অগ্রগতি অর্জন করেছে, যেখানে ভুটানের শিশু মৃত্যুর হার কমেছে ৬০ শতাংশ, নেপালে ৫৯ শতাংশ এবং ভারতের ৫৭ শতাংশ।
জাতিসংঘের হিসাব অনুযায়ী, ২০১৬ সালে পাঁচ বছরের নিচে মোট ১৬ শতাংশ শিশুর এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর মধ্যে মোট ৩০ শতাংশ শিশুর মৃত্যুর জন্য নিউমোনিয়া দায়ী।
সেভ দ্য চিলড্রেনের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ড. ইশতিয়াক মান্নান বলেন, ২০ বছর আগের তুলনায় বর্তমানে বাংলাদেশে জন্ম নেওয়া শিশুদের স্বাস্থ্যবান, সুখি, শিক্ষিত এবং সুরক্ষিত বেড়ে ওঠার সুযোগ অনেক বেশি। কিন্তু নিউমোনিয়া মোকাবেলায় বাংলাদেশ সরকার ও অন্যান্য অংশীদারদের সঙ্গে কাজের পরিধি আরও বাড়াতে হবে।
সংবাদ সম্মেলনে সেভ দ্য চিলড্রেন এর হেলথ নিউট্রিশন এন্ড আইচআইভি ডিরেক্টর ড. শামিম জাহান ও নিউমোনিয়া সেন্টেনারি কমিটমেন্ট অ্যাডভাইজর সাব্বির আহমেদ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএসএইচ/১৮১৫/-আসচৌ