বাসস ক্রীড়া-১০ : আর্চার ইংল্যান্ড দলে জায়গা পাওয়ায় খুশি গিবসন

133

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-বিশ্বকাপ-ইংল্যান্ড-উইন্ডিজ-আর্চার-গিবসন
আর্চার ইংল্যান্ড দলে জায়গা পাওয়ায় খুশি গিবসন
লন্ডন, ২৯ মে ২০১৯ (বাসস/এএফপি): বিশ্বকাপে ইংল্যান্ড ফাস্ট বোলার জোফরা আর্চারের কাছ থেকে ভাল পারফর্মেন্স দেখতে চান দক্ষিন আফ্রিকার কোচ ওট্টিস গিবসন। তবে সেটি যেন হয় আগামীকাল বৃহস্পতিবার ওভালে উদ্বোধনী ম্যাচের পর। কারণ উদ্বোধনী ম্যাচে দক্ষিন আফ্রিকার মোকাবেলা করবে স্বাগতিক ইংলিশরা।
বারবাডোজে জন্ম নেয়া আর্চারকে দারুনভাবে পছন্দ করেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক ফাস্ট বোলার গিবসন। ২০১০সালে ওয়েস্ট ইন্ডিজের কোচের দায়িত্ব পালনকালে তৎকালীন কিশোর আর্চারের দক্ষতা স্বচক্ষে অবলোকন করেছিলেন এই ক্যারিবিয়ান।
তিন বছরের কোয়ালিফিকিশন পিরিয়ড পার করে গত মার্চে ইংলিশ পিতার সন্তান আর্চার ইংল্যান্ড দলে জায়গা পান। এর পরপর মাত্র তিনটি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচের অভিজ্ঞতা নিয়ে স্বাগতিক বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নেন তিনি।
এক সময় ইংল্যান্ড দলের বোলিং কোচের দায়িত্ব পালন করা গিকসন সাংবাদিকদের বলেন,‘ সে যেমন সতেজ এবং অবশ্যই মেধাবী । তার বলে যথেষ্ঠ গতি আছে এবং যেহেতু জন্মস্থান বারবাডোজ তাই ইংল্যান্ড দল তাকে অন্তর্ভুক্ত করায় আমি খুশি।’
ঘন্টায় ৯০ মাইল গতিতে বল করার দক্ষতা, স্লোয়ার বোলিং সহ বোলিংয়ে বৈচিত্রতার কারণে ২৪ বছর বয়সি আর্চার টি-২০ ফ্য্রাঞ্চাইজি অঙ্গনে শক্ত অকস্থান করে নিয়েছেন।
গিবসন বলেন,‘ সে খুব ভাল ছেলে। বারবাডোজে বড় হওয়া কিশোর বয়স থেকেই আমি আর্চারকে চিনি । যে কারণে সত্যিই তার জন্য আমি খুশি।’
প্রেটিয়া কোচ বলেন,‘ সে যথেষ্ঠ মেধাবী ছিল এবং সেটা নিয়েই এসেছে। তার গতি আছে, দ্রুত বল করে। একই সাথে একজন ম্যাচ উইনারও। সুতরাং আশা করি এ ম্যাচে(ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা) তার খুব বেশি করার থাকবেনা। তবে আগামী ম্যাচ শেষে পুরো টুর্নামেন্টটা তার দারুন কাটবে।’
ওয়েস্ট ইন্ডিজের কোচের দায়িত্ব পালনকালে আর্চার তার দৃস্টিতে ছিল কিনা- এমন প্রশ্নের জবাবে গিবসন বলেন, ‘আমি যখন ক্যারিবীয় দলের দায়িত্বে, তখন তার বয়স ছিল মাত্র ১৬ বছর। সুতরাং সে সময় আমার দৃসিস্টতে তার ধরা পড়ার কথা নয়।
তবে এটি কাগজে কলমে সত্যি যে ক্যারিবিয়রা অনুর্ধ-১৯ দলে তাকে অন্তর্ভুক্ত করেনি এবং এরপর সে ভিন্ন পথ বেছে নিতে বাধ্য হয়।
‘তার জন্য সত্যিই আমি আনন্দিত.. আমি জানি সে একজন ভাল ছেলে এবং আমি তার শুভ কামনা করছি।’
বাসস/এএফপি/এমএইচসি/১৭৩০/স্বব