বাসস ক্রীড়া-১ : ইংল্যান্ড দলে ডাক পেলেন কেন

139

বাসস ক্রীড়া-১
ফুটবল-ইংল্যান্ড
ইংল্যান্ড দলে ডাক পেলেন কেন
লন্ডন, ২৮ মে ২০১৯ (বাসস) : আগামী মাসে নেশন্স লিগের ফাইনালের জন্য ইংল্যান্ডের ২৩ সদস্যের দল ঘোষণা করা হয়েছে। গ্যারেথ সাউথগেটের দলে হ্যারি কেন ডাক পেলেও তার টটেনহ্যাম হটস্পার সতীর্থ হ্যারি উইঙ্কস ও কিয়েরান ট্রিপিয়ার দল থেকে বাদ পড়েছেন।
চলতি মাসের শুরুতে ২৭ সদস্যের প্রাথমিক দল ঘোষনা করেছিলেন ইংলিশ ম্যানেজার। উইঙ্কস ও ট্রিপিয়ারের সাথে আরো বাদ পড়েছেন সাউদাম্পটনের জেমস ওয়ার্ড প্রাউস ও নাথান রেডমন্ড।
এপ্রিলে গোঁড়ালির লিগামেন্ট ক্ষতিগ্রস্থ হবার পর থেকে ইংলিশ অধিনায়ক কেন মাঠের বাইরে ছিলেন। লিভারপুলের বিপক্ষে শনিবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে স্পার্সদের হয়ে নিজেকে পুরোপুরি ফিট প্রমান করার দিনেই সাউথগেটের বিবেচনায় কেন জাতীয় দলে ফিরে আসলেন। ৯ এপ্রিল ম্যানচেস্টার সিটির বিপক্ষে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ইনজুরিতে পড়ার পর থেকে কেন সাইডলাইনে ছিলেন।
উইঙ্কসও স্পার্সদের হয়ে ঐ ম্যাচেই সর্বশেষ মাঠে নেমেছিলেন। কুঁচকির অস্ত্রোপচারের কারনে উইঙ্কস বিশ্রামে ছিলেন এবং স্পার্সদের পক্ষ থেকে জানানো হয়েছে এই মিডফিল্ডার চলতি মৌসুমে আর মাঠে নামতে পারছেন না। এদিকে গত বছর রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড দলে থাকা ফুল-ব্যাক ট্রিপিয়ার মার্চে চেক প্রজাতন্ত্র ও মন্টেনেগ্রোর বিপক্ষে ইউরো ২০২০ বাছাইপর্বে বদলী হিসেবে থাকলেও একটি ম্যাচও খেলার সুযোগ পাননি।
সাউথগেটের ২৭ জনের দলে বিস্ময় ছিল ফরোয়ার্ড রেডমন্ডের অন্তর্ভূক্তি। ২০১৭ সালের মার্চে ইংল্যান্ডের হয়ে ক্যারিয়ারের একটি মাত্র ম্যাচ খেলার পর থেকে তিনি উপেক্ষিত ছিলেন। আর মন্টেনেগ্রোর বিপক্ষে ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচ খেলেছেন ওয়ার্ড-প্রাউস।
আগামী ৬ জুন পর্তুগালের উত্তরাঞ্চলীয় শহর গুইমারায়েসে নেশন্স লিগের সেমিফাইনালে নেদারল্যান্ডের মুখোমুখি হবে ইংল্যান্ড। অল ইংলিশ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের সাউথগেটের ২৩ সদস্যের মধ্যে সাতজন খেলোয়াড় লিভারপুল ও টটেনহ্যামে খেলবেন।
ফুটবল এসোসিয়েশন প্রকাশিত এক বিবৃতিতে সাউথগেট বলেছেন, ‘কিছু কিছু সিদ্ধান্ত নেয়া অনেক সময় কঠিন হয়ে পড়ে। চ্যাম্পিয়ন্স লিগে এতগুলো খেলোয়াড় ব্যস্ত থাকায় অবশ্যই আমাদের কিছুটা সমস্যা হয়েছে। কিন্তু এবারের দলটি নিয়ে আমি দারুনভাবে আশাবাদী। কিছু খেলোয়াড়ের দক্ষতায় তার ক্লাব দারুনভাবে মৌসুম শেষ করেছে। যাদের মধ্যে অন্যতম জেমস ওয়ার্ড-প্রাউস ও ন্যাথান রেডমন্ড। তারা এতদিন আমাদের সাথে ছিল। কিন্তু যেহেতু দল ছোট করে আনা হয়েছে সে কারনে তাদেরকে বাদ দিতে বাধ্য হয়েছি। এখনো আমাদের হাতে দুই সপ্তাহ সময় আছে।’
আরেক সেমিফাইনালে মুখোমুখি হবে পর্তুগাল ও সুইজারল্যান্ড। আগামী ৯ জুন ফাইনাল ও তৃতীয়/চতুর্থ স্থান নির্ধারনী ম্যাচ অনুষ্ঠিত হবে।
ইংল্যান্ড স্কোয়াড :
গোলরক্ষক : জ্যাক বাটল্যান্ড, টম হিটন, জর্ডান পিকফোর্ড।
ডিফেন্ডার : ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ড, বেন চিলওয়েল, জো গোমেজ, মাইকেল কেন, হ্যারি ম্যাগুইরে, ড্যানি রোস, জন স্টোনস, কাইল ওয়াকার।
মিডফিল্ডার : ডেলে আলি, রস বার্কলি, ফাবিয়ান ডেলফ, এরিক ডায়ার, জর্ডান হেন্ডারসন, জেসে লিনেগার্ড, ডিক্লান রাইস।
ফরোয়ার্ড : হ্যারি কেন, মার্কোস রাশফোর্ড, জেডন সানচো, রাহিম স্টার্লিং, ক্যালুম উইলসন।
বাসস/নীহা/১৫১০/স্বব