বাসস দেশ-২১ : রাজধানীর ১২টি প্রতিষ্ঠানকে জরিমানা, ৩ জনকে কারাদন্ড দিয়েছে বিএসটিআই

320

বাসস দেশ-২১
বিএসটিআই-অভিযান
রাজধানীর ১২টি প্রতিষ্ঠানকে জরিমানা, ৩ জনকে কারাদন্ড দিয়েছে বিএসটিআই
ঢাকা, ২৭ মে, ২০১৯ (বাসস) : রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে ১২টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে জাতীয় মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)।
এছাড়া ৩ জন মাংস বিক্রেতাকে জরিমানাসহ ছয়মাসের কারাদন্ড দেয়া হয়েছে।
আজ অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যদ্রব্য প্রস্তুত ও পণ্যের মোড়কে ওজন,মূল্য, উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ এবং ওজন যন্ত্রের ভেরিফিকেশন সনদ গ্রহণ না করার অপরাধে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।
বিএসটিআই’র লাইসেন্স গ্রহণ না করে পণ্য বিক্রির অপরাধে রাজধানীর খিলগাঁও চৌরাস্তার বি-বাড়িয়া সুইটস,হাজারীবাগ বাজার এলাকার শরীয়তপুর স্টোর ও ছাড়পত্র গ্রহণ ছাড়া আমদানী পণ্য বিক্রি করায় আজিমপুর মীনাবাজারের বিরূদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
এছাড়া অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যদ্রব্য প্রস্তুত করায় খিলগাঁও এলাকার ডেডিসন বিডি রেস্টুরেন্টকে ১ লাখ,মুক্তা বিরিয়ানী হাউজকে ৪০ হাজার, বৈশাখী রেস্টুরেন্টকে ৩০ হাজার, তিলপা পাড়ার আল রহমান হোটেলকে ৩০ হাজার, ধানমন্ডির বিল্লাহ স্পাইসি ফুডকে ৪০ হাজার, মায়েসা ইতালিয়ান ফুডকে ৫০ হাজার, ফরমোসা কিউ স্মুথিসকে ২৫ হাজার, ইট ওয়েকে ৫০ হাজার, হট প্লেটকে ৫০হাজার,নিউমার্কেট কাঁচাবাজারে সাত্তার এন্টারপ্রাইজকে বেশী দামে মাংস বিক্রির অপরাধে ১৫ হাজার ও মজনু মিয়ার মাংসের দোকানকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং মহিষের মাংসকে গরুর মাংস বলে বিক্রি করার অপরাধে নুর মোহাম্মাদ স্টোরের ২ জনকে ২ মাসের ও মাংসে কৃত্রিম রং মেশানোর অপরাধে সোলেমানের মাংসের দোকানের ১ জনকে ৬ মাসের কারাদন্ড প্রদান করা হয়েছে।
বিএসটিআই’র অপর একটি অভিযানে রাজধানীর মহাখালী এলাকায় ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ না থাকায় মেসার্স কুমিল্লা জেনারেল স্টোর,মেসার্স হানিফ সবজি স্টোর ও মেসার্স মা ভেজিটেবল স্টোর এবং মোড়কে পণ্যের পরিচিতি, ওজন, মূল্য, উৎপাদন, মেয়াদ উত্তীর্ণের তারিখ উল্লেখ না থাকায় শাহীন শপিং কমপ্লেক্স-এর মেসার্স বিক্রমপুর ভাগ্যকুল মিষ্টান্ন ভান্ডার এবং মেসার্স মিতা স্টোরের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
পণ্যের মোড়কে ওজন, মূল্য, উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ এবং পণ্যের পরিচিতি উল্লেখ না করায় রাজশাহীর তানোরের থানার মোড় এলাকায় মেসার্স ফিরোজ স্টোরের ড্যানিসের কারী পাউডার ও মুন্ডুলা বাজার এলাকার মেসার্স মুন্নি স্টোরের চিপস জব্দ করা হয়েছে। এছাড়া বিএসটিআই’র লাইসেন্স গ্রহণ না করে লন্ড্রি সাবান বিক্রির অপরাধে বগুড়ার কালীবাজার এলাকার মেসার্স নিউ শাহ আমানত সোপ ফ্যাক্টরিকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
ওজন যন্ত্রের ভেরিফিকেশন সনদ গ্রহণ না করার অপরাধে সিলেটের খাদিমনগর এলাকার আক্কাস ভ্যারাইটিজ স্টোর, চৌধুরী ট্রেডার্স এবং মেজরটিলা এলাকার খাঁন এন্টারপ্রাইজ ও আশরাফ ব্রাদার্সের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
বাসস/সবি/এসএস/১৯৪৮/কেকে