বাজিস-২ : নাটোরে মধ্যরাত পর্যন্ত চলছে প্রসাধনীর ঈদ বাজার

202

বাজিস-২
নাটোর-ঈদ বাজার
নাটোরে মধ্যরাত পর্যন্ত চলছে প্রসাধনীর ঈদ বাজার
নাটোর, ১৪ জুন, ২০১৮ (বাসস) : ঈদ উপলক্ষে পছন্দের পোশাক কেনাটাই শেষ নয়। পোশাকের রঙের সাথে মিল রেখে নারী আর শিশুদের চাই রকমারী প্রসাধনী। এসব প্রসাধনী সংগ্রহে তাঁরা যাচ্ছেন বিপণী বিতানগুলোতে। নাটোরে এখন মধ্যরাত পর্যন্ত নিñিদ্র নিরাপত্তায় চলছে বিপনন কার্যক্রম।
নাটোর শহরের আলাইপুর এলাকাতে সবচে’ পুরনো উত্তরা প্লাজার নীচতলার বেশীরভাগ দোকানগুলোই প্রসাধনীর। ২০ রোজার সময় থেকেই এখানে জমজমাট কেনাবেচা। সকাল নয়টা থেকে শুরু করে চলছে রাত বারোটারও পরে।
সব ধরনের ক্রেতা থাকলেও প্রধান ক্রেতা নারী আর শিশুরা। আগেই কেনা পোশাকের সাথে মিল রেখে তাঁরা খুুঁজে ফিরছেন তাদের পছন্দের পণ্য। তাদের চাহিদায় আছে মেটাল চুড়ি, মালা, কানের দুল, মাথার ক্লিপ, ব্যান্ড, ব্রেসলেট লিপস্টিক, নেলপলিশ, আই লাইনার, লিপ লাইনার, মাশকারা, ফেস পাউডার কাজল আর আছে নানান মেহেদী।
তবে বেশী বিপননের নারী পণ্য তালিকায় আছে চুড়ি, কানের দুল, নেলপলিশ, লিপস্টিক আর মেহেদী। চুড়ির মধ্যে আবার বেশী বিক্রি মেটাল আর সিটিগোল্ড। এন্টিক কানের দুল ছাড়াও চাহিদা আছে মিরর, সূতা আর পালকের দুলের। সমানে সমান চলছে ম্যাট আর ডিপ লিপস্টিক। শিশুদের পণ্য তালিকার শীর্ষে মেহেদী। এছাড়া তারা কিনছে চুড়ি, কানের দুল, মাথার ব্যান্ড, নেলপলিশ ও লিপস্টিক। আর সীমিত সংখ্যক পুরুষদের ক্রয় তালিকায় আছে বডি স্প্রে।
প্রসাধনী পণ্যের বাজার দখল করে আছে চায়না আর ভারত। এছাড়া কিছু পণ্য আছে পাকিস্তান ও তুরস্কের। অভিজাত মিতালী ষ্টোরের পরিচালক রাসেল লিংকন এবং ভাই বোন ষ্টোরের পরিচালক মাহবুবুল আলম লিংকন জানান, প্রতিদিন বিক্রি লক্ষাধিক টাকা। সালাম ব্রাদার্সের সত্ত্বাধিকারী আব্দুস সালাম বলেন, এ প্লাজাই প্রসাধনী ব্যবসায় নাটোরে শীর্ষে এবং আটটি প্রসাধনীর দোকানের মূল ক্রেতা শহরের বাসিন্দারা।
বুধবার রাতে উত্তরা প্লাজায় কেনাকাটা করছিলেন কলেজ শিক্ষক মাসুমা সুলতান রুপা, সঙ্গে ক্লাস ওয়ানে পড়ুয়া মেয়ে সিদরাতুল মুনতাহা। রুপা বলেন, মধ্য রাত হলেও কোন সমস্যা নেই। মার্কেটের ভেতরে, বাইরে ও রাস্তায় আইন-শৃংখলা বাহিনী বেশ তৎপর। মেহেদী ছাড়াও নিজের ও বড় বোনের জন্যে লিপস্টিক, লিপগ্লস, নেলপলিশ, ব্রেসলেট, আংটি মাথার ক্লিপ কেনা হয়েছে বলে জানালো সিদরাতুল মুনতাহা। মিং বিউটি পার্লারের সত্ত্বাধিকারী ফরিদা বেগম লিপস্টিক কিনছিলেন। তিনি বলেন, পার্লারে কিছু প্রসাধনী বিক্রি হয় বিধায় কেনাকাটা করছি।
শহরের একমাত্র ডিপার্টমেন্টাল ষ্টোর আমানা বাজারের প্রসাধনী বিভাগের বিক্রয়কর্মী ইসরাত বলেন, বছরের অন্য সময়ের চেয়ে ঈদে তুলনামূলকভাবে দ্বিগুণ থেকে তিনগুণ বেশী ক্রেতা আসছেন। সব রকমের প্রসাধনী বিক্রি হলেও ম্যাট, অয়েলি ও লংলাস্টিং লিপস্টিক বিক্রি হচ্ছে প্রচুর পরিমাণে।
উত্তরা প্লাজা ছাড়াও শহরের ষ্টেশন এলাকার রোজী সুপার মার্কেট, মাদ্রাসা মোড়ে মিল্লাত মার্কেট এবং কানাইখালী এলাকার কেন্দ্রীয় মসজিদ মার্কেটে কয়েকটি প্রসাধনীর দোকান থাকলেও ক্রেতা সমাগম ব্যাপক নয়। কমেলা সুপার মার্কেটের নীচতলা ছাড়াও আমিনুল হক গেদু মার্কেট এবং ছায়াবানী সিনেমা হলের সামনে রয়েছে প্রসাধনীর দোকান। আর গ্রামীণ জনপদ থেকে আসা মানুষেরাই এসব দোকানগুলোর মূল ক্রেতা। এবারের ঈদে ক্রেতা সমাগম কম বলে জানালেন কমেলা সুপার মার্কেটের একটি দোকানের সত্ত্বাধিকারী আনিসুর রহমান।
পোশাক ছাড়াও নারী ও শিশুদের সাজসজ্জার উল্লেখযোগ্য অংশ জুড়ে আছে প্রসাধনী। আর তাই গ্রীষ্মের তাপদাহ ও ব্যস্ত দিন শেষে রাতের ক্লান্তি উপেক্ষা করে তাঁরা কেনাকাটা করছেন সকাল থেকে মধ্যরাত অব্দি। পছন্দের প্রসাধনী কিনতে পারলে তাদের ঈদ আনন্দে রঙিন হবে চারপাশ।
বাসস/সংবাদদাতা/কেইউ/১১৪০/নূসী