বাসস বিদেশ-৫ : ইয়েমেনের প্রেসিডেন্টের অভিযোগ প্রত্যাখ্যান জাতিসংঘ প্রধানের

206

বাসস বিদেশ-৫
জাতিসংঘ-ইয়েমেন
ইয়েমেনের প্রেসিডেন্টের অভিযোগ প্রত্যাখ্যান জাতিসংঘ প্রধানের
দুবাই, ২৬ মে, ২০১৯ (বাসস ডেস্ক) : জাতিসংঘ প্রধান এন্তোনিও গুতেরেস ইয়েমেনের নেতাকে আশ্বস্ত করে বলেছেন, দেশটির সংঘাত নিরসন প্রচেষ্টায় বিশ্ব এ সংস্থা নিরপেক্ষ অবস্থানে রয়েছে। একইসঙ্গে তিনি জাতিসংঘ দূত বিদ্রোহীদের পক্ষে কাজ করছে ইয়েমেনী নেতার এই অভিযোগও অস্বীকার করেছেন।
জাতিসংঘের বিশেষ দূত নিরপেক্ষ নয় প্রেসিডেন্ট আবেদরাব্বো মানসুর হাদির এ অভিযোগের প্রেক্ষিতে গুতেরেস তার লেখা এক চিঠিতে উল্লেখ করেন, ‘আমি আপনাকে আশ্বস্ত করে বলছি নিরপেক্ষ অবস্থান বজায় রেখেই জাতিসংঘের প্রতিটি প্রচেষ্টা গ্রহণ করা হবে।’ খবর এএফপি।
এর আগে গুতেরেসকে লেখা চিঠিতে হাদি অভিযোগ করেন, বিশেষ দূত মার্টিন গ্রিফিতস জাতিসংঘের ছত্রছায়ায় হুতি বিদ্রোহীদের হোদাইদা ও সেখানকার বন্দরে অবস্থান করার নিশ্চয়তা দিয়েছেন।
তিনি আরো বলেন, বিশেষ দূতের এই অপরাধ আমি মানতে পারছি না। আর এটি সমস্যা সমাধানের প্রচেষ্টাকে ব্যাহত করবে।
ইয়েমেনে মানবিক সরবরাহ প্রবেশের মূল পয়েন্ট হোদাইদা বন্দর যা লাখ লাখ লোকের জীবন বাঁচানোর একমাত্র উপায় হিসেবে বিবেচিত হচ্ছে। কিন্তু এটি এতোদিন হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে ছিল। এ মাসের প্রথম দিকে জাতিসংঘের তত্ত্বাবধানে বিদ্রোহীরা এর দায়িত্ব কোস্টগার্ডের কাছে স্থানান্তর করে। কিন্তু ইয়েমেন সরকার বলছে, হুতি বিদ্রোহীরাই ভিন্ন পোশাকে কোস্টগার্ড সেজে বন্দরের দায়িত্ব নিয়েছে।
ডিসেম্বরে স্টকহোমে ইয়েমেন সরকার ও বিদ্রোহীদের মাঝে একটি অস্ত্রবিরতি স্বাক্ষরিত হয়। এই চুক্তির আওতায় হোদাইদা বন্দরের দায়িত্ব স্থানান্তর করা হয়।
দেশটিতে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট সমর্থিত ইয়েমেন সরকার ও ইরানের মদদপুষ্ট হুতি বিদ্রোহীদের মাঝে গত চার বছর ধরে সংঘর্ষ চলছে। এর ফলে দেশটি ভয়াবহ দুর্ভিক্ষের কিনারে এসে দাঁড়িয়েছে। প্রাণ হারিয়েছে লাখ লাখ লোক। যার অধিকাংশ বেসামরিক মানুষ।
এছাড়া এ সংঘাত সংঘর্ষের কারণে ইয়েমেনে যে মানবিক বিপর্যয় ঘটেছে জাতিসংঘ একে সবচেয়ে ভয়াবহ বলে বর্ণনা করে বলেছে, দেশটিতে দুই তৃতীয়াংশ লোকের জরুরি সহায়তা প্রয়োজন।
বাসস/জুনা/১৮১০/আরজি