বাসস দেশ-১১ : রাজধানীতে তিনটি আরবান হেলথ সেন্টার চালু করল ব্র্যাক

204

বাসস দেশ-১১
ব্রাক-আরবান হেলথ
রাজধানীতে তিনটি আরবান হেলথ সেন্টার চালু করল ব্র্যাক
ঢাকা, ২৬ মে, ২০১৯ (বাসস) : নিম্নমধ্যবিত্ত ও মধ্যবিত্তদের কম খরচে মানসম্মত প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে তিনটি আরবান হেলথ সেন্টার চালু করেছে ব্র্যাক।
ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির উদ্যোগে রাজধানীর বাড্ডা, যাত্রাবাড়ি ও কামরাঙ্গীর চরে এই স্বাস্থ্যসেবা দেওয়া হবে।
গত ২০ থেকে ২২শে মে ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কার্যক্রমের অংশীদারদের সহযোগিতায় নতুন এই তিনটি কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত ছিলেন ব্র্যাকের উর্ধ্বতন কর্মকর্তারা। এই তিনটি সহ ঢাকায় এখন ৬টি আরবান হেলথ সেন্টার রোগীদের বর্ধিত সেবা ও সুবিধা প্রদানে কাজ করে যাচ্ছে।
এর আগে চালু থাকা মাতৃস্বাস্থ্য সেবার সঙ্গে এখন থেকে ‘ওয়ান স্টপ প্রাইমারি হেলথ কেয়ার’-এর আদলে এই কেন্দ্রগুলো পরিচালিত হবে। ফলে এখানে রোগীরা সব ধরনের প্রাথমিক স্বাস্থ্যসেবা পাবেন। বাড়তি সেবার মধ্যে থাকছে নাক-কান-গলা, গাইনি, নবজাতক ও মেডিসিনের বিশেষজ্ঞদের মাধ্যমে আউট পেশেন্ট ডক্টর (ওপিডি) কন্সালটেশন, প্রচলিত খরচের চেয়ে ২০ থেকে ২৫ শতাংশ ছাড়ে বিভিন্ন প্যাথলজিক্যাল টেস্ট। দক্ষ ও প্রশিক্ষিত ডাক্তার ও কর্মীর দ্বারা আলট্রাসনোগ্রাম ও ইসিজি, বিশেষ যতœসহকারে প্রশিক্ষিত ধাত্রীদ্বারা সাধারণ প্রসবকালীন (নরমাল ডেলিভারি) সেবা এবং কেন্দ্রে অবস্থিত ফার্মেসিতে প্রয়োজনীয় ওষুধের সহজ প্রাপ্যতা।
এই কেন্দ্রগুলোর পাশাপাশি অদূর ভবিষ্যতে ব্র্যাককর্মীদের জন্য বিশেষ ছাড়ে ‘এমপ্লয়ি চেক-আপ অ্যান্ড ওয়েলনেস’ প্যাকেজ চালুর লক্ষ্যে কাজ করে যাচ্ছে ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচি।
বাসস/সবি/এসএস/১৬০৫/আরজি