বাসস ক্রীড়া-১২ : বিশ্বকাপকে বাঁধাগ্রস্ত নয়, সহয়াতা করবে ভিএআর: রেফারি কর্তারা

325

বাসস ক্রীড়া-১২
ফুটবল-বিশ্বকাপ-ফিফা-ভিএআর
বিশ্বকাপকে বাঁধাগ্রস্ত নয়, সহয়াতা করবে ভিএআর: রেফারি কর্তারা
মস্কো, ১৩ জুন ২০১৮ (বাসস/এএফপি) : খেলায় ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) ব্যহারের কারণে সময় নষ্ট হবার সম্ভাবনা থাকা সত্ত্বেও এটি বিশ্বকাপকে বাঁধাগ্রস্ত না করে বরং সহায়তা করবে বলে মন্তব্য করেছে ফিফা রেফারিংয়ের শীর্ষ কর্তারা।
বুন্দেস লিগা ও সিরি এ লীগে ভিএআর সিদ্ধান্ত গ্রহণে সন্দেহ সৃষ্টি এবং দীর্ঘ সময় অপচয়ের প্রতীক হিসেবে আবির্ভূত হয়েছে।
তবে ফিফার রেফারি কমিটির পরিচালক ম্যাসিমো বুসাচ্চা মনে করেন বিশ্বকাপে কিছুটা তড়িঘড়ি করেই এই প্রযুক্তি আনা হয়েছে। তবে রেফারিরা এর জন্য প্রস্তুত। ভিএআর রাশিয়ায় রেফারিদের সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করবে বলেও মন্তব্য করেন তিনি।
মস্কোতে এক সংবাদ সম্মেলনে বাসুচ্চা বলেন, ‘এটি ব্যবহারের জন্য আমাদেরকে কিছুটা দ্রুততার এগোতে হয়েছে। তবে এর জন্য আমরা প্রস্তুত। আমরা জানি এখানে কোন পরীক্ষা-নিরীক্ষার সুযোগ নেই। সেভাবেই আমরা প্রস্তুত।
রাশিয়ায় শিরোপার জন্য টেক্কা দিতে যাওয়া দলগুলোর সঙ্গে ভিএআরের সঙ্গে তুলনা করে সাবেক এই সুইস রেফারি বলেন, ‘এটি একটি দলের মত, যারা এর আগে কখনো বিশ্বকাপে খেলেনি। কিছুটা ভুল করেছে, তবে এখন অনেক ভাল খেলছে। নিখুঁত প্রস্তুতি ছাড়া কোন জাতীয় দলই বিশ্বকাপে আসে না। এটিও আমাদের জন্য একই। জানি আরো উন্নতি করতে হবে।’
ভুল গোল থেকে মুক্তি পেতে সঠিক সিদ্ধান্ত পাবার জন্য বিলম্বের মত কিছুটা ত্যাগ স্বীকার করতে হবে বলে মন্তব্য করেন বাসুচ্চা।
তিনি বলেন, ‘দর্শকদের মন থেকে সিদ্ধান্তের বিষয়ে সন্দেহ দূর করার জন্য সন্দেহজনক দৃশ্যের রিপ্লেও পর্দায় প্রদর্শন করা হবে। ভিএআরের কর্মকর্তারাও রেফারিদের মত জার্সি পরিধান করে থাকবেন। যাতে তারাও নিজেদেরকে খেলার অংশ মনে করতে পারেন।’
বাসস/এএফপি/এমএইচসি/১৯১০/মোজা/স্বব