আসন্ন ঈদ-উল ফিতরে ঘরমুখো মানুষের বাড়ি ফেরা নির্বিঘ্ন করতে সংশ্লিষ্টদের প্রতি সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের আহবান

380

ঢাকা, ২৩ মে, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আসন্ন পবিত্র ঈদুল ফিতরে ঘরমুখো মানুষের যাত্রা স্বস্তিদায়ক করার জন্য সজাগ থাকতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি আজ দুপুরে রাজধানীর বনানীর বিআরটিএ ভবনে আসন্ন ঈদ-উল-ফিতরে ঘরে ফেরা মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে সড়ক নিরাপত্তা বিষয়ে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে এক বৈঠক শেষে আয়োজিত প্রেস ব্রিফিংকালে এ আহবান জানান।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ঈদযাত্রা স্বস্তিদায়ক করতে সম্মিলিত উদ্যোগ নিতে হবে। গত ঈদের মতো সড়কের পরিস্থিতি যেন পুনরাবৃত্তি না হয়, সেজন্য সংশ্লিষ্ট কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।
তিনি বলেন, সড়ক পরিবহন আইন যেটি সংসদে পাস হয়েছে, সংশ্লিষ্ট চার মন্ত্রণালয়ের মন্ত্রীরা বসে যুক্তিযুক্ত সমাধান করবেন। আইনমন্ত্রী এটা বিশেষ করে দেখবেন। আইনানুগভাবেই সড়ক পরিবহন আইন বাস্তবায়ন করা হবে।
সেতুমন্ত্রী বলেন, আমি বাস মালিক ও গাড়ি চালকদের অনুরোধ করবো, সড়কে গাড়ি যেন নিয়ম-শৃঙ্খলা মেনে চলে। নিরাপদ সড়ক করতে মালিকরাও বড় ভূমিকা রাখতে পারে। যেন মানুষ ভোগান্তির শিকার না হয়, এটা খেয়াল রাখতে হবে।
আন্তঃজেলায় নিয়ম-কানুন মেনে গাড়ি চালানোর অনুরোধ জানিয়ে তিনি বলেন, ঈদ এলেই লক্কর-ঝক্কর গাড়ি নামানো হয়, এটা যেন না করা হয়।
গাজীপুরের কোনাবাড়ী ও এলেঙ্গা ফ্লাইওভার ২৫ মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন জানিয়ে ওবায়দুল কাদের বলেন, দুই ফ্লাইওভার ও চার আন্ডারপাস চালু হওয়ায় এবার দেশের উত্তরাঞ্চলের মানুষের ঈদযাত্রা নিরাপদ হবে।
নির্ধারিত সময়ের ছয় মাস আগেই মেঘনা ও গোমতি সেতুর কাজ সম্পন্ন করায় জাপানি কোম্পানির কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়ে সেতুমন্ত্রী কাদের বলেন, নির্ধারিত সময়ের আগে কাজ সম্পন্ন করা একটি বিরল ঘটনা। ফলে রাষ্ট্রের সাশ্রয় হয়েছে ৭শ’২০ কোটি টাকা। এজন্য আমরা তাদের ধন্যবাদ জানাই।
সভায় বিআরটিএ চেয়ারম্যান মতিয়ার রহমান, নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চনসহ হাইওয়ে পুলিশ, ঢাকা মহানগর পুলিশ, পরিবহন মালিক-শ্রমিক, বিভিন্ন দফতরের কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।