বাসস দেশ-১৯ : করদাতার সংখ্যা বাড়াতে বাজেটে বিশেষ উদ্যোগ

187

বাসস দেশ-১৯
করদাতা-সংগ্রহ
করদাতার সংখ্যা বাড়াতে বাজেটে বিশেষ উদ্যোগ
ঢাকা, ২৩ মে, ২০১৯ (বাসস) : আগামী এক বছরে করদাতার সংখ্যা উল্লেখযোগ্যহারে বাড়ানোর জন্য আসন্ন বাজেটে বিশেষ উদ্যোগ থাকবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া।
বৃহস্পতিবার তিনি বাসসকে বলেন, দেশে বর্তমানে ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বরধারীর (ই-টিআইএন) সংখ্যা ৪০লাখ। এর মধ্যে কর দেন মাত্র ১৫ লাখ। তাই যেসব করযোগ্য ইটিআইএনধারী এখনও কর দেন না, তাদেরকে খুঁজে বের করতে বিশেষ কর্মপন্থা গ্রহণ করা হবে। পাশাপাশি নতুন করদাতা সংগ্রহেও নেয়া হবে কার্যকর পদ্ধতি। এসব কর্মপদ্ধতির বিষয়গুলো অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় উল্লেখ থাকবে বলে তিনি জানান।
তিনি আরো জানান, করদাতা সংগ্রহের বিশেষ এই পরিকল্পনা বাস্তবায়নে ১০ হাজার জনবল নিয়োগের চিন্তাভাবনা করা হচ্ছে। এছাড়া জেলা-উপজেলা পর্যায়ে কর অফিস স্থাপনের কার্যক্রম জোরেশোরে শুরু করা হবে।
উল্লেখ্য, চলতি অর্থবছরের বাজেট বক্তৃতায় তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত পরবর্তী ৫ বছরে দেশে করদাতার সংখ্যা ১ কোটি ৮০ লাখে উন্নীত করার ঘোষণা দেন।
মোশাররফ হোসেন বলেন, সরকারের এই ঘোষণা বাস্তবায়নে রাজস্ব প্রশাসন এবার কার্যকর এবং উদ্ভাবনী কর্মপন্থা নির্ধারণ করেছে। যাতে করদাতার সংখ্যা বৃদ্ধির পাশাপাশি কর আয়ও বৃদ্ধি পায়। এই উদ্যোগের ফলে করযোগ্য ব্যাক্তিরা সহজে করজালের আওতায় চলে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।
নিয়মিত করদাতার সংখ্যা বাড়াতে বিভাগীয় ও জেলা শহরের পাশাপাশি আগামীবছর থেকে উপজেলা পর্যায়েও করমেলার আয়োজন করা হবে।
বাসস/আরআই/১৮১৬/এসই