বিশ্বকাপের আগে কাল থেকে চূড়ান্ত অনুশীলনে নামছে দলগুলো

225

ঢাকা, ২৩ মে ২০১৯ (বাসস/এএফপি) : আসন্ন আইসিসি ক্রিকেট বিশ্বকাপে অংশ নিচ্ছে দশটি দল। ইতোমধ্যে নিজেদের মত করে প্রস্তুতিও সম্পন্ন করে নিয়েছে দলগুলো। চূড়ান্ত প্রস্তুতির অংশ হিসেবে এবার আনুষ্ঠানিক অনুশীলন ম্যাচ খেলবে দলগুলো। ইংল্যান্ড এন্ড ওয়েলসের বিভিন্ন ভেন্যুতে আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে অনুশীলন ম্যাচগুলো।
বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর জন্য দুটি করে অনুশীলন ম্যাচ আয়োজনের ব্যবস্থা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এসব অনুশীলন ম্যাচের মাধ্যমে দলগুলো শেষ বারের মত বিশ্বকাপের প্রস্তুতি সম্পন্ন করতে পারবে।
আগামীকাল অনুষ্ঠিত হবে দুটি অনুশীলন ম্যাচ। ব্রিস্টলে পাকিস্তানের মুখোমুখি হবে আফগানিস্তান। কার্ডিফে দক্ষিন আফ্রিকার মোকাবেলা করবে শ্রীলংকা। বাংলাদেশ দুটি অনুশীলন ম্যাচে পাকিস্তান ও ভারতের মোকাবেলা করবে যথাক্রমে ২৬ ও ২৮ মে। দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে কার্ডিফে।
লিস্টারশায়ারে পাঁচ দিনের ক্যাম্প শেষ করে এরই মধ্যে কার্ডিফে পৌঁছেছে টাইগাররা। তাদের আনুষ্ঠানিক অনুশীলন ম্যাচ শেষ হবে ২৮ মে। এক দিনের বিরতির পর আগামী ৩০ মে কেনিংটনের ওভালে শুরু হবে ক্রিকেট যজ্ঞ। উদ্বোধনী ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে দক্ষিন আফ্রিকা ও স্বাগতিক ইংল্যান্ড। কেনিংটনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে ২জুন বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ।
এবারের আসরে শিরোপা জয়ের ফেভারিট হিসেবে আলোচনার শীর্ষে রয়েছে স্বাগতিক ইংল্যান্ড ও উপমহাদেশের পরাশক্তি ভারত। পুনর্গঠিত অস্ট্রেলিয়াও হানা দিতে পারে এই দুই দলের শিরোপার লড়াইয়ে। তবে বাংলাদেশকেও জায়ান্ট কিলার হিসেবে আখ্যায়িত করেছে ক্রিকেট বিশেষজ্ঞরা। দলটিকে হাল্কাভাবে না নেয়ার জন্য সতর্কও করে দিয়েছেন তারা।
গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালিস্ট বাংলাদেশ আসন্ন আসরে অন্তত সেমি-ফাইনালে খেলার লক্ষ্য স্থির করেছে। সম্প্রতি আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে অপরাজিত চ্যাম্পিয়ন হিসেবে ট্রফি অর্জনের মাধ্যমে দলটি তাদের আত্মবিশ্বাসকেও শানিত করেছে।
২০১৮ সালের জানুয়ারি থেকে এ পর্যন্ত ২৭টি ম্যাচে অংশ নিয়ে ১৭টিতেই জয়লাভ করেছে বাংলাদেশ। গত দেড় বছরের জয় পরাজয়ের পরিসংখ্যানে বাংলাদেশের অবস্থান তৃতীয়। ৩৫ ম্যাচের মধ্যে ২৪টিতে জয় নিয়ে এই তালিকার শীর্ষে রয়েছে স্বাগতিক ইংল্যান্ড। ৩৩ ম্যাচের ২২টিতে জয় নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত।
এর অর্থ দাঁড়াচ্ছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ পাকিস্তান ও শ্রীলংকার তুলনায় এগিয়ে রয়েছে টাইগাররা। যা বিশ্বকাপে ঐতিহাসিক সফলতা পাবার জন্য বাংলাদেশ দলকে দারুনভাবে প্রত্যয়ী করে তুলেছে।