বাসস ক্রীড়া-৮ : বিশ্বকাপের একদিন আগে লোপেতেগুইকে বরখাস্ত করলো স্পেন

190

বাসস ক্রীড়া-৮
ফুটবল-লোপেতেগুই
বিশ্বকাপের একদিন আগে লোপেতেগুইকে বরখাস্ত করলো স্পেন
প্যারিস, ১৩ জুন ২০১৮ (বাসস/এএফপি) : আগামীকাল থেকে রাশিয়ায় শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবলের ২১তম আসর। তার ঠিক একদিন আগে নিজ দেশের কোচ জুলেন লোপেতেগুইকে বরখাস্ত করলো স্পেন।
বিশ্বকাপের আগে স্প্যানিশ ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব নেয়ার জন্যই লোপেতেগুইকে সরিয়ে দিলো স্পেন। আগামী ১৫ জুন পর্তুগালের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপের মিশন শুরু করবে স্পেন।
মঙ্গলবার হঠাৎ করেই জিনেদিন জিদানের জায়গায় রিয়ালের মাদ্রিদের কোচ হিসেবে লোপেতেগুইর নাম ঘোষণা করে গ্যালাকটিকোরা। আসন্ন বিশ্বকাপ শেষেই রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব নিবেন লোপেতেগুই।
লোপেতেগুই’কে রিয়ালের কোচ নিয়োগের ব্যাপারে স্পেন ফুটবল ফেডারেশনের প্রধান লুইস রুবিয়ালেস বলেন, ‘আমি এখানে এসে জানতে পেরেছি, তাই আমার মনে হয়েছে তাকে জাতীয় দলের দায়িত্ব থেকে বরখাস্ত করা উচিত।’
গেল মাসে রিয়াল মাদ্রিদের সাথে ২০২০ সাল চুক্তি সাক্ষর করেন লোপেতেগুই। তবে বিশ্বকাপ শুরুর একদিন আগেই এই তথ্য প্রকাশ করেন তিনি। এতে ক্ষেপেছেন রুবিয়ালেস। বিশ্বকাপের আগ মুহূর্ত এমন খবর বিব্রত করেছে রুবিয়ালেসকে। তিনি বলেন, ‘আমি খেলোয়াড়দের সাথে কথা বলেছি। আমি এটুকু নিশ্চয়তা দিতে পারি যে, নতুন টেকনিক্যাল দলটি তাদের পক্ষে যা সম্ভব তাই করবে। আমরা খুব কঠিন একটি পরিস্থিতিতি আছি।’
লোপেতেগুই’র পরিবর্তে কে স্পেনের কোচ হবেন সে বিষয়ে এখনো কোন সিদ্বান্ত জানায়নি স্পেন। তবে কোচ হবার দৌঁড়ে দু’জন প্রতিদ্বিন্দ্বীই এগিয়ে রয়েছেন। তারা হলেনÑ রিয়াল মাদ্রিদের সাবেক অধিনায়ক ও স্পেনের স্পোটিং ডিরেক্টর ফার্নান্দো হাইরো এবং স্পেন অনূর্ধ্ব-২১ দলের কোচ আলবার্ট সেলাডেস।
২০১৬ সালে ভিসেন্তে দেল বস্কের অবসরের পর স্পেনের কোচ হন লোপেতেগুই। তার অধীনে ২০ ম্যাচের ১৪টিতে জয় ও বাকী ছয়টি ম্যাচে ড্র করে স্পেন। তাই লোপেতেগুই’র অধীনে টানা ২০ ম্যাচ অপরাজিত ছিলো স্পেন।
বাসস/এএফপি/এএমটি/১৭৫৫/মোজা/স্বব