বাসস ক্রীড়া-৪ : শাহজাদ-নাইবের কল্যানে সিরিজ সমতায় শেষ করতে পারলো আফগানিস্তান

194

বাসস ক্রীড়া-৪
ক্রিকেট-ওয়ানডে
শাহজাদ-নাইবের কল্যানে সিরিজ সমতায় শেষ করতে পারলো আফগানিস্তান
বেলফাস্ট, ২২ মে, ২০১৯ (বাসস) : ওপেনার মোহাম্মদ শাহজাদের সেঞ্চুরি ও অধিনায়ক গুলবাদিন নাইবের বিধ্বংসী বোলিং-এ আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের ওয়ানডে সিরিজ সমতায় শেষ করতে পারলো আফগানিস্তান। সিরিজের প্রথম ওয়ানডেতে আফগানদের ৭২ রানে হারায় আইরিশরা। আর দ্বিতীয় ওয়ানডেতে আয়ারল্যান্ডকে ১২৬ রানের বড় ব্যবধানে হারায় আফগানিস্তান। ফলে বিশ্বকাপের আগে শেষ ওয়ানডে সিরিজটি ১-১ সমতায় শেষ করলো আফগানরা। শাহজাদ ১০১ ও নাইব ৬ উইকেট নেন।
বেলফাস্টে অনুষ্ঠিত ম্যাচে টস ভাগ্যে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি আফগানিস্তানের। দলীয় ২৫ রানে প্রথম উইকেট হারায় তারা। ৫ রান করে আউট হন ওপেনার নুর আলি জাদরান। তবে দ্বিতীয় উইকেটে ১৫০ রানের বড় জুটি গড়েন আরেক ওপেনার শাহজাদ ও তিন নম্বরে নামা রহমত শাহ। ৭টি চার ও ১টি ছক্কায় ৯০ বলে ৬২ রান তুলে আউট হন রহমত। তবে এক প্রান্ত আগলে ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন শাহজাদ। ১৬টি চারে ৮৮ বলে ১০১ রানে থেমে যান শাহজাদ।
শাহজাদের বিদায়ের পর নাজিবুল্লাহ জাদরানের ঝড়ো ব্যাটিং-এ সাথে হাসমতউল্লাহ শাহিদির ৪৮ বলে ৪৭ রানে ভর করে ৭ উইকেটে ৩০৫ রানের বড় সংগ্রহ পায় আফগানিস্তান। সাত নম্বরে নামা জাদরান ৭টি চার ও ৩টি ছক্কায় মাত্র ৩৩ বলে অপরাজিত ৬০ রান করেন। আয়ারল্যান্ডের মার্ক আদাইর ৭১ রানে ৩ উইকেট নেন।
জবাবে ৩০৬ রানের লক্ষ্যে খেলতে নেমে আফগানিস্তানের বোলারদের তোপের মুখে পড়ে আয়ারল্যান্ডের ব্যাটসম্যানরা। তাই দলের পক্ষে বড় ইনিংস খেলতে পারেননি কেউই। ওপেনার পল স্টার্লিং চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। ৫৬ বলে ৫০ রান করে থামেন তিনি। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ রান আসে গ্যারি উইলসনের ব্যাট থেকে। বল হাতে বিধ্বংসী রুপ দেখিয়েছেন নাইব। ৯ দশমিক ২ ওভারে ৪৩ রানে ৬ উইকেট নিয়েছেন তিনি।
আগামী ১ জুন থেকে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে দ্বিতীয়বারের মত ক্রিকেটের বড় মঞ্চে খেলতে নামা আফগানিস্তান। ব্রিস্টলের ঐ ম্যাচে আফগানদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। তার আগে ২৪ মে পাকিস্তানের বিপক্ষে ও ২৭ মে ইংল্যান্ডের বিপক্ষে দু’টি প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে আফগানিস্তান।
বাসস/এএমটি/১৪২৫/নীহা/