সরকার প্রতিবন্ধীদের কল্যাণে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নিচ্ছে : ডেপুটি স্পিকার

248

ঢাকা, ২১ মে, ২০১৯ (বাসস) : ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, বর্তমান প্রতিবন্ধী বান্ধব সরকারের আন্তরিকতা ও সহযোগিতায় প্রতিবন্ধীদের কল্যাণে প্রয়োজনীয় সবধরনের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।
রাজধানীয় ইস্কাটন গার্ডেনে সুইড বাংলাদেশ এর অডিটরিয়ামে আজ সকালে ‘বাংলাদেশে বুদ্ধিপ্রতিবন্ধীদের কর্মপরিবেশ এবং উন্নয়ন’ শীর্ষক তিন দিনব্যাপী সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সুইড বাংলাদেশের উপদেষ্টা ডেপুটি স্পিকার এ সেমিনারের উদ্বোধনও করেন।
তিনি বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়, প্রতিবন্ধী ফাউন্ডেশন এবং প্রশাসনের কর্মকান্ড আরো বিস্তৃত হয়েছে। অটিস্টিক শিশুদের জন্য প্রধানমন্ত্রী এবং তার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল যে ভূমিকা রেখে চলছেন তা বিশ্বব্যাপী প্রশংসিত। সরকারের গৃহিত বিভিন্ন পদক্ষেপরে কারনে দেশের বিশেষ শিশুদেরকে অভিভাবকগণ আর অন্তরালে রাখছেন না। সুইড বাংলাদেশ পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ (প্রতিবন্ধী) শিশুদের ভর্তির মাধ্যমে তাদের মানসিক বিকাশের পথকে সুগম করা হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিবন্ধীদেরকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করার লক্ষ্যে তাদের সম্পর্কে ইতিবাচক এবং প্রায়োগিক কর্মসূচি গ্রহণের জন্য দেশের নীতিনির্ধারক, বিশেষজ্ঞ ও উন্নয়ন সহকর্মীদের প্রতি আহবান জানান ডেপুটি স্পিকার।
তিনি বলেন, বিশেষ চাহিদাসম্পন্নদের ব্যাপারে পরিবার ও সমাজের বিশেষ যতœ যেমন প্রয়োজন তেমনি সরকারি বেসরকারী পর্যায়ে বিভিন্ন সমন্বিত প্রয়াসের মাধ্যমে এদেরকে আত্ম-নির্ভরশীল ও বিভিন্ন কাজে সক্ষম হিসেবে গড়ে তোলা সম্ভব ।
সুইড এর এ ধরনের সেমিনার আয়োজনের জন্য ধন্যবাদ ও অভিনন্দন জানান ডেপুটি স্পিকার।এসময় তিনি বলেন, যে সব শিক্ষক, অভিভাবক বুদ্ধি প্রতিবন্ধীদের নিয়ে কাজ করেন তাদের জন্য এ সেমিনারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ফলপ্রসু হবে।